তথ্যপ্রযুক্তি

ব্যবহারকারীর ফোনের ব্যাটারি নষ্ট করছে ফেসবুক

ব্যবহারকারীর ফোনের ব্যাটারি নষ্ট করছে ফেসবুক। সম্প্রতি এমনই অভিযোগ উঠেছে মার্ক জাকারবার্গের সংস্থার বিরুদ্ধে। ফেসবুকের প্রাক্তন এক কর্মী এই অভিযোগ করেছে। তিনি জানিয়েছেন, ফেসবুক অ্যাপ ইচ্ছাকৃতভাবে ব্যবহারকারীর স্মার্টফোনের ব্যাটারি শেষ করতে পারে।

Advertisement

সংস্থার প্রাক্তন কর্মী ডেটা সাইন্টিস্ট জর্জ হেওয়ার্ড কাজ করতেন মেসেঞ্জার অ্যাপে। তিনি জানিয়েছেন ফেসবুক ছাড়াও মেসেঞ্জার অ্যাপও একই কাজ করে। এই প্রক্রিয়াকে বলা হয় ‘নেগেটিভ টেস্টিং’। যা ব্যবহার করে কোম্পানিগুলো অ্যাপের বিভিন্ন ফিচার ব্যবহারের সময় ব্যবহারকারীর ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দিতে পারে। এছাড়াও অ্যাপে কোনো ছবি কত তাড়াতাড়ি লোড হচ্ছে তা পরীক্ষা করার সময়ও ব্যবহারকারীর ফোনের ডেটা শেষ করতে পারে এই অ্যাপ।

আরও পড়ুন: মেসেঞ্জারে চ্যাট এখন আরও সুরক্ষিত

হেওয়ার্ডের দাবি, তিনি এই ব্যাপার শুরুতেই ম্যানেজারকে জানিয়েছিলেন যে এই প্রক্রিয়া ব্যবহারকারীদের ক্ষতির কারণ হতে পারে। তবে সেই ম্যানেজার বলেন, কিছু মানুষের ক্ষতি অনেক বেশি মানুষের উপকারে সাহায্য করতে পারে। এমনকি নেগেটিভ টেস্টিংয়ে অংশ নিতে অস্বীকার করার কারণে ২০২২ সালের নভেম্বরে তাকে কোম্পানি থেকে ছাঁটাই করেছিল।

Advertisement

এদিকে বিশ্বব্যাপী ১৩০ কোটি ব্যবহারকারী মেসেঞ্জার ব্যবহার করেন। ডিজিটাল গ্লোবাল ওভারভিউ ২০২১ রিপোর্ট অনুযায়ী বিশ্বের চতুর্থ জনপ্রিয়তম সোশ্যাল মিডিয়া অ্যাপ এটি। অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীদের চ্যাটিংয়ের সঙ্গেই ভয়েস ও ভিডিও কল করতে সাহায্য করে। তিনি জানিয়েছেন অনেক দেশেই যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে এই অ্যাপ।

সূত্র: নিউ ইয়র্ক পোস্ট

কেএসকে/জেআইএম

Advertisement