ভ্রমণ

যেসব জায়গা দিয়ে উড়তে পারে না প্লেন

প্লেনে চড়ে এখন মাত্র কয়েক ঘণ্টায় বিশ্বের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে খুব সহজেই পাড়ি জমানো যায়। প্লেনে উঠতে পছন্দ করেন কমবেশি সবাই। উপর থেকে সুন্দর উপত্যকা, সাদা মেঘ আর নীল আকাশের মাঝে উড়ন্ত পাখি ইত্যাদি দৃশ্য দেখতে খুবই আকর্ষণীয়।

Advertisement

তবে জানলে অবাক হবেন, বিশ্বের এমন কিছু গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান আছে যার উপর দিয়ে উড়তে পারে না প্লেন। মক্কা’সহ বিশ্বের ৫ গুরুত্বপূর্ণ স্থানের উপর দিয়ে উড়তে পারে না প্লেন। তবে এর কারণ কী?

আরও পড়ুন: শীতে পাশের দেশে গিয়েই ঘুরে আসুন ‘মিনি সুইজারল্যান্ড’

চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন জায়গা ও কেন সেখানকার আকাশে উড়তে পারে না প্লেন-

Advertisement

মক্কা

মক্কা ধর্মীয় ও ঐতিহাসিক গুরুত্ব বহন করে। মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র স্থান হলো মক্কা। প্রতিবছর লাখ লাখ মুসল্লী হজ্বের উদ্দেশ্যে ভিড় করেন মক্কায়।

জানলে অবাক হবেন, ধর্মীয় এই পবিত্র স্থানের উপর দিয়ে কোনো বিমান ওড়ার অনুমতি নেই। ইসলামী বিশ্বাসের কেন্দ্র থেকে কোনো বিমান টেক অফ করলে সেই এয়ারলাইনকে জরিমানা দিতে হয়।

আরও পড়ুন: যে হোটেলে একরাত কাটানোর খরচ গাড়ির দামের সমান

Advertisement

ডিজনি পার্ক

ডিজনি পার্কে যাওয়ার স্বপ্ন কে না দেখে, ছোটবেলায় টিভিতে দেখা ডিজনি ওয়ার্ল্ড আজও সবার হৃদয়ে ঠাঁই করে আছে। তবে ৯/১১ এর বোমা বিস্ফোরণের পর থেকে, ডিজনি পার্ক সহ অনেক পর্যটক আকর্ষণে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ডিজনিল্যান্ড বা ফ্লোরিডার ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডের ৩০০০ ফুটের মধ্যে কোনো বিমান উড়তে দেওয়া হয় না। যদিও প্রাথমিকভাবে এই নিয়ম স্বল্প সময়ের জন্য করা হয়েছিল, তবে ২০০৩ সালে এটি আনুষ্ঠানিক করা হয়।

আরও পড়ুন: নিজ থেকেই লাল-নীল-সবুজ রঙে বদলায় রহস্যময় এই লেক

তিব্বত

বিশ্বের সর্বোচ্চ অঞ্চলের মধ্যে গণনা করা হয় তিব্বতকে। এই এলাকায় গড় উচ্চতা প্রায় ১৬ হাজার ফুট। উঁচু পাহাড়ের মতো অনেক কারণেই স্থানটি বিশ্বের নো ফ্লাই জোন হিসেবে বিবেচিত।

যদিও যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে অনেক বাণিজ্যিক ফ্লাইট উঁচু পাহাড় থেকে টেক অফ করতে পারে। তবে পাইলটরা তিব্বতের এই জায়গাগুলো থেকে টেক অফ এড়িয়ে যান।

মাচু পিচু

আরও পড়ুন: সেন্টমার্টিনের বিপজ্জনক বিচ থেকে সাবধান!

এই স্থানের নিজস্ব ইতিহাস ও সংস্কৃতি আছে। বিশ্বের অনেক অনন্য বন্যপ্রাণী ও সব ধরনের গাছপালার দেখা পাবেন সেখানে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, মাচুপিচুর মতো সুন্দর জায়গাকে দূষণমুক্ত রাখতেই এর ওপর দিয়ে উড়ে যাওয়া নিষিদ্ধ প্লেন।

এখানে যদি কোনো কারণে প্লেন অবতরণ বা দুর্ঘটনা ঘটে, তাহলে সেখানকার বাস্তুতন্ত্রের ব্যাপক ক্ষতি হতে পারে।

আরও পড়ুন: সঙ্গীকে নিয়ে কম খরচেই ঘুরে আসুন বাংলার দার্জিলিং

তাজমহল

বিশ্বের ৭টি আশ্চর্যের মধ্যে তাজমহল অন্যতম। ইউনেস্কোও ১৯৮৩ সালে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় সুন্দর এ স্থানকে অন্তর্ভুক্ত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির সরকার ভবনটির নিরাপত্তা ও প্রধানত যাত্রীদের নিরাপত্তার জন্য ২০০৬ সালে এই জায়গাকে নো-ফ্লাই জোন হিসেবে চিহ্নিত করে।

সূত্র: প্রেসওয়ার ১৮

জেএমএস/এএসএম