লাইফস্টাইল

সুস্বাদু খোলা জালি পিঠার রেসিপি

শীত আসতেই ঘরে ঘরে পিঠা তৈরির ধুম পড়ে গেছে। শীতের বিভিন্ন পিঠার মধ্যে অন্যতম হলো খোলা জালি পিঠা। এটি খোলাজা পিঠা নামেও পরিচিত।

Advertisement

অনেকটা পাটিসাপটার মতো দেখতে এই পিঠা খেতেও কিন্তু খুবই সুস্বাদু। চাইলে কুব সহজেই ঘরে তৈরি করতে পারবেন খোলা জালি পিঠা। রইলো রেসিপি-

উপকরণ

১. চালের গুঁড়া ৩ কাপ২. লবণ স্বাদমতো ৩. ডিম ৩-৪টি ও৪. কুসুম গরম পানি।

Advertisement

পদ্ধতি

চালের গুঁড়ার সঙ্গে লবণ ও পানি মিশিয়ে হাত দিয়ে ভালোভাবে মেখে নিন। একবারে বেশি পানি দেওয়া যাবে না। ভালোভাবে মাখানোর পর যখন নরম ঘন একটা বেটার তৈরি হবে, তখন তাতে দিয়ে দিতে হবে আগে থেকে ফেটিয়ে রাখা ডিম।

আবারও ভালোভাবে মেখে ডিম পুরোপুরি মিশে গেলে যদি পানির প্রয়োজন হয় তাহলে আবারও কিছুটা পানি দিয়ে নেড়ে মিশিয়ে বেটার তৈরি করে ঢেকে রাখতে হবে ১-২ ঘণ্টা।

শুকনো চালের গুঁড়া হলে একটু বেশি সময় ভিজিয়ে রাখতে হবে। এই বেটার অনেকটা পোয়া বা পাটিসাপটা পিঠার বেটারের চেয়ে কিছুটা পাতলা হবে। বেটারের ঘনত্ব দেখে বুঝে নিতে হবে।

Advertisement

এই পিঠা মাটির পাতিল বা ননস্টিক প্যানে তৈরি করতে হবে। এজন্য চুলায় প্যান গরম করে তাতে ১ চামচ পরিমাণ (ডালের চামচের মাপে) দিয়ে প্যান ঘুরিয়ে ঘুরিয়ে বেটারটা ছড়িয়ে দিতে হবে।

চামচ বা কাপ দিয়ে মেপে নিলে সবগুলো পিঠার সাইজ একই হবে ও দেখতে সুন্দর লাগবে। পিঠা যখন চারপাশ থেকেই উঠে আসবে তখনই বুঝতে হবে পিঠা হয়ে গেছে।

তখনই প্যান থেকে উঠিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে খোলা জালি পিঠা। প্যানে বেটার দেওয়ার সঙ্গে সঙ্গে খুব অল্প সময়ের মধ্যেই এই পিঠা হয়ে যায়।

প্রতিটি পিঠার বেটার প্যানে দেওয়ার আগে চামচ দিয়ে ভালোভাবে বেটারটা নেড়ে তারপর চামচ দিয়ে উঠিয়ে প্যানে দিতে হবে। এই পিঠা চালের গুঁড়া দিয়েই করতে হবে। আটা বা ময়দা দিয়ে করা যাবে না।

শুকনো ও বেশি পুরোনো চালের গুঁড়া হলে একটু বেশি পানি লাগবে। ভেজা চালের গুঁড়া হলে একটু কম পানি লাগবে। ডিম ছোট বড় হলেও পানির মাপ কম বেশি হবে। তাই পানিটা একটু দেখে বুঝে দিতে হবে।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এমএস