লাইফস্টাইল

হাঁসের মাংস ভুনা করবেন যেভাবে

 

হাঁসের মাংস খেতে কমবেশি সবাই পছন্দ করেন। বিশেষ করে হাঁস ভুনা খেতে খুবই সুস্বাদু। তবে অনেকেই হাঁসের মাংস রাঁধতে গিয়ে ঝক্কি পোহান।

Advertisement

তারা চাইলে রেসিপি অনুসরণ করে সহজেই রান্না করতে পারেন বিশেষ এই পদ। গরম ভাতের সঙ্গে হাঁস ভুনা খাওয়ার মজাই আলাদা। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. হাঁসের মাংস ১টি২. পেঁয়াজ বেরেস্তা ২ কাপ৩. আদা বাটা ও রসুন বাটা ৫ টেবিল চামচ৪. ধনিয়া গুঁড়া ৩ চা চামচ৫. হলুদ গুঁড়া ২ চা চামচ৬. মরিচের গুঁড়া ৩ চা চামচ৭. জিরার গুঁড়া দেড় চা চামচ৮. দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা পরিমাণমতো৯. লবণ ৩ টেবিল চা পরিমাণমতো১০. কাঠবাদাম, পেস্ট আধা কাপ১১. তেল ও ঘি ২ কাপ১২. দুধ আধা কাপ১৩. চিনি ১ টেবিল চামচ১৪. কিসমিস বাটা আধা কাপ১৫. কাঁচা মরিচ ১০টি ও৬. পেঁয়াজ কুঁচি ৮ কাপ।

Advertisement

পদ্ধতি

প্রথমেই হাঁসের মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। এরপর তেল ও ঘি গরম করে তাতে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও পেঁয়াজ কুচি ভেজে নিন।

আধা চা চামচ চিনি মিশিয়ে চুলার আঁচ কমিয়ে একেক করে এবার সব মসলা দিয়ে দিন। ভালো করে কষাতে হবে।

হাড়িতে তেল ভেসে এলে বাদাম পেস্ট দিয়ে ধুয়ে রাখা প্রায় ২ কেজি মাংস দিয়ে অনবরত নেড়ে নিন। এতেই স্বাদ বেড়ে যাবে তিনগুণ।

Advertisement

এরপর ঢেকে দিতে হবে। ১০ মিনিট পরপর নেড়ে দিতে হবে। এরপর বেরেস্তা ও কিসমিস পেস্ট দিয়ে নাড়তে হবে। এ পর্যায়ে চুলার আঁচ কম থাকবে।

এই রান্নায় কোনো পানি ব্যবহার করা লাগবে না। ঢাকনা তুলে তরল দুধ ও কাঁচা মরিচ দিয়ে আরও ১০ মিনিট জ্বাল দিন।

সবশেষে ঘি গরম করে মাংসের উপর ঢেলে দিন। কাঁচা মরিচ ও বেরেস্তা দিয়ে সাজিয়ে রুটি, পোলাও বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার মুখে লেগে থাকা হাঁসের মাংস ভুনা।

জেএমএস/এমএস