কৃষি ও প্রকৃতি

ধান উৎপাদনে কী পরিমাণ পানি প্রয়োজন?

মো. রেজোয়ান হোসেন

Advertisement

আমাদের দেশের মানুষের প্রধান খাবার ভাত। আর এই ভাত আসে ধান থেকে। আমাদের প্রধান খাদ্যশস্য এ ধান উৎপাদনে প্রচুর পরিমাণ পানির প্রয়োজন হয়।

প্রতি কেজি ধান উৎপাদন করতে কত লিটার পানি লাগে জানেন? গুগলে সার্চ করলে পাবেন, কোথাও লেখা সাড়ে ৩ হাজার লিটার, কোথাও লেখা ১২০০ লিটার, কোথাও লেখা ১৬০০ লিটার।

সাম্প্রতিক কিছু গবেষণায় পাওয়া গেছে, ৬৫০ লিটারের মতো পানি প্রয়োজন বাংলাদেশে। ১ কেজি ধান থেকে মোটামুটি ৬৬০ গ্রামের মতো চাল পাওয়া যায়। বাঙালি দিনে গড়ে ৪০০ গ্রামের মতো ভাত খায়।

Advertisement

একজন মানুষের দেড় দিনের ভাতের চাল উৎপাদনে লাগে ৬৫০ লিটার পানি, সেটাও স্বাদু বা মিঠাপানি। ধারণা করা হয়, তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পানিকে কেন্দ্র করে, পানির বণ্টন ও বৈষম্যের কারণে।

ধান উৎপাদন করতে শুধু পানির প্রয়োজন হয়, এমনটি নয়। সেখানে বীজ, সার, কীটনাশক লাগে। এ ছাড়াও লাগে কৃষকের শ্রম। এত কিছুর পর আমাদের টেবিলে এ খাবারটুকু আসে।

আমাদের মধ্যে আবার অনেকেই খাবার অপচয় করেন। ভালো না লাগলে ফেলে দেন। কতটুকু খেতে পারবেন, তা হিসাব না করে প্লেটে তুলে ফেলেন। এরপর নষ্ট করেন।

তাই আমাদের ভাতের অপচয় রোধ করা উচিত। দয়াকরে খাবার নষ্ট করবেন না। ৬৬০ গ্রাম চাল পাওয়ার জন্য ৬৫০ লিটার পানিই খরচ হয় শুধু।

Advertisement

পৃথিবীতে এখনো অনেক মানুষ না খেয়ে থাকে। কেউ বা একবেলা বা আধাবেলা খেয়ে থাকেন। একবার শুধু তাদের কথা ভাবুন। খাবার নষ্ট করা থেকে বিরত থাকুন।

লেখক: ফ্রিল্যান্স গণমাধ্যমকর্মী।

এসইউ/জিকেএস