লাইফস্টাইল

কফি নয়, আপেল দিয়ে দিন শুরু করবেন যে কারণে

সকালে ঘুম থেকে উঠেই কফির মগে চুমুক না দিয়ে অনেকেরই দিন শুরু হয় না। আবার শরীর ক্লান্ত লাগলে বা ঘুম ঘুম ভাব এলে কফির উপর ভরসা রাখেন কমবেশি সবাই। তবে এটি শরীরের জন্য মোটেও ভালো নয়, বলে মত বিশেষজ্ঞদের।

Advertisement

যদিও ক্যাফেইনের অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে, যা উপেক্ষা করা যায় না। তবে এটি কখনো কখনো শরীরের জন্য ক্ষতিকরও হতে পারে। ক্যাফেইন অম্লতা বৃদ্ধি, গুরুতর উদ্বেগ, কিডনির সমস্যা, অস্থিরতা ও আসক্তি বাড়ায়।

এ কারণে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, সকালে এক কাপ কফি পান না করে বরং একটি আপেল খেলে শরীরে মিলবে নানা পুষ্টি। আপেল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফলগুলোর মধ্যে একটি। এটি পুষ্টিতে ভরপুর ও সহজলভ্যও বটে।

আপেলে থাকে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- কোয়ারসেটিন, ভিটামিন ই, ক্যাটেচিন, ভিটামিন সি, ফ্লোরিডজিন, রেটিনল, বিটা-ক্যারোটিন ও ক্লোরোজেনিক অ্যাসিড।

Advertisement

যা ক্যানসার কোষের বৃদ্ধি ঠেকায়, কোলেস্টেরলের মাত্রা কমানোসহ ওজন কমায়, ফুসফুসের কার্যকারিতা উন্নত করে।

এমনকি ডায়াবেটিসের ঝুঁকি কমানো, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করা ও মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে আপেল। আপেলের ফাইটোকেমিক্যালগুলো এসব দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

আপেল শরীরকে উদ্দীপিত করে ও ক্লান্তি প্রতিরোধ করে। আপেলে থাকা প্রাকৃতিক শর্করা বা ফ্রুক্টোজ শরীরের জন্য অনেক উপকারী। কফির চেয়ে আপেল খাওয়া অনেক বেশি স্বাস্থ্যসম্মত। আপেলে থাকা ফাইবার দীর্ঘসময় পেট ভরা রাখে।

বিশেষজ্ঞদের মতে, যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য দিন শুরু করার দুর্দান্ত একটি ফল হলো আপেল।

Advertisement

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/জিকেএস