লাইফস্টাইল

শরীরের লোম তোলার ঘরোয়া যত উপায়

শরীরের অতিরিক্ত লোম নিয়ে অনেকেই বিব্রতকর পরিস্থিতিতে পড়েন। যদিও লোম তোলার অনেক ব্যবস্থা আছে- ওয়াক্সিং থেকে শুরু করে বিভিন্ন ধরনের হেয়ার রিমুভাল ক্রিমে এখন বাজার ছয়লাব।

Advertisement

তবে ক্যামিকেলযুক্ত প্রসাধনী ব্যবহার করা ত্বকের জন্য ক্ষতিকর। তার চেয়ে বরং ঘরোয়া উপায়েই ত্বকের লোম অপসারণ করতে পারেন। জেনে নিন করণীয়-

ডিমের মাস্কের ব্যবহার

এক চা চামচ কর্নস্টার্চ ও চিনির সঙ্গে ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর হাতে বা পায়ে ঘন করে তা ব্যবহার করে ২০-৩০ মিনিট পরে মাস্কটি উল্টো দিকে টেনে তুলে ফেলুন। দেখবেন ত্বকের অতিরিক্ত লোমও উঠে আসবে। এরপর ত্বক ভালো করে ধুয়ে নিন।

Advertisement

টুইজিংয়ের আগে ত্বক ভেজান

টুইজিং করার আগে অল্প পরিমাণে হালকা গরম পানিতে ত্বক ভিজিয়ে নিন। তারপর টুইজিং করলে ব্যথা কম লাগবে। বিশেষ করে আইব্রো প্ল্যাক করার সময় এই পদ্ধতি অনুসরণ করুন।

ওয়াক্সিংয়ের আগে এক্সফোলিয়েট

লোম তোলার ক্ষেত্রে বেশিরভাগ মানুষই বেছে নেন ওয়াক্সিং। তবে এটি বেশ যন্ত্রণাদায়কও বটে, যখন ভুল উপায়ে তা করা হয়। ওয়াক্সিংয়ের আগে সব সময় ত্বক এক্সফোলিয়েট বা স্ক্রাব করে নেওয়া উচিত।

Advertisement

এতে ত্বক আরও নরম হয়, ফলে লোম তোলার ক্ষেত্রে বেশি ব্যথা লাগে না। আবার ত্বকের উজ্জ্বলতাও বাড়ায় এক্সফোলিয়েট।

তেল দিয়ে শেভ করুন

শেভিং লোশনের বদলে তেল দিয়ে শেভ করলে বেশি উপকার পাবেন। এতে ত্বক আরও আদ্র থাকবে। আবার লোম তোলার পর ছোট ছোট ফুসকুড়িও বের হবে না।

তেল মালিশ করুন

ক্যাস্টর, নারকেল, সরিষা, চা গাছের তেল, তিলের তেল কিংবা অলিভ অয়েল দিয়ে ত্বক ম্যাসাজ করলে লোমের কৃদ্ধি কমানো যায়।

রসুনের রস ব্যবহার

কয়েকটি রসুনের কোয়া পিষে রস বের করে নিন। এই রস ১৫-২০ মিনিট ত্বকের যে স্থানের লোম অপসারণ করবেন যেখানে লাগিয়ে রাখুন।

১৫-২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে স্থানটি মুছে ফেলুন। দেখবেন লোমের গোড়া নরম হয়ে আসবে।

কর্নফ্লাওয়ার মিল্ক মাস্ক

দুধের সঙ্গে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে গাড় মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। ২০ মিনিট পরে মাস্কটি সম্পূর্ণ শুকিয়ে গেলে তা টেনে তোলার চেষ্টা করুন। দেখবেন লোম উঠে আসছে।

পেঁপে ও হলুদের মাস্ক

কাঁচা পেঁপে ব্লেন্ড করে একটি এর সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহারের মাধ্যমে সহজেই লোম অপসারণ করতে পারবেন।

ত্বকে মিশ্রণটি ব্যবহার করে ১৫-২০ মিনিট রাখতে হবে, তারপর স্ক্রাব করে তুলে ধুয়ে ফেলতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস