লাইফস্টাইল

হুইলচেয়ারে বসেই ব্যথা সারানোর যোগব্যায়াম দেখালেন শিল্পা

গোয়ায় শুটিং করতে গিয়ে সম্প্রতি এক দুর্ঘটনায় পা ভেঙে যায় বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শিল্পা শেঠির। এই ঘটনার পর ইনস্টাগ্রামে পায়ে প্লাস্টার আর হুইলচেয়ারে বসা নিজের একটি ছবি শেয়ার করে ক্যাপশনে তিনি লিখেন, ‘হালকা...ক্যামেরা...অ্যাকশন...পা ভেঙেছি...ও আমি সত্যিই এটি করেছি। এখন ছয় সপ্তাহ শুটিং করতে পারছি না, তবে এবার আমি শক্তিশালী হয়ে আরও ভালোভাবে ফিরে আসব।’

Advertisement

বর্তমানে তিনি অনেকটাই সুস্থতার পথে। তার দ্রুত সুস্থতার পেছনে যোগব্যায়ামের গুরুত্বও নাকি অনেক। সবারই কমবেশি জানা আছে যে, বলিউডের এই জনপ্রিয় অভিনেত্রী ফিটনেসফ্রিক। বিশেষ করে যোগব্যায়ামের প্রতি আছে তার অনেক ভালোবাসা।

      View this post on Instagram

A post shared by Shilpa Shetty Kundra (@theshilpashetty)

শুধু নিজের ফিটনেস ধরে রাখতে নয় বরং তার ভক্তকূল ও অনুসরণকারীদেরকে যোগবায়ামে অনুপ্রাণীত করতে নিয়মিত তিনি ইনস্টাগ্রামে বিভিন্ন তথ্য শেয়ার করেন। কখনো বিভিন্ন রেসিপি শেয়ার করেন তো আবার কখনো কখনো যোগব্যায়ামের বিভিন্ন আসন করে দেখান।

Advertisement

এবার এই ফিটনেসফ্রিক মানুষটি হুইলচেয়ারে বসেই যোগব্যায়ামের বিভিন্ন আসনের ভিডিও করে তা ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। তিনি জানিয়েছে হাঁটু বা পিঠের ব্যথা সারাতে কোন কোন ব্যায়াম করা জরুরি। চলুন তবে জেনে নেওয়া যাক-

পর্বতাসনপার্বতাসন হলো মেরুদণ্ডকে পার্শ্বীয়ভাবে (উপরের দিকে) প্রসারিত করার জন্য একটি আসন। এই আসন করতে দীর্ঘ শ্বাস নিন। এরপর দু’হাত একসঙ্গে করে উপরের দিকে ধরে রাখুন। এ সময় কোমর থেকে উপরের অংশ যতটুকু সম্ভব সোজা অবস্থায় রাখুন।

উত্তিতা পার্শ্বকোনাসনএই আসন করতে প্রথমে দুই পা যথেষ্ট ফাঁক করে দাঁড়ান। তারপর যে কোনো এক পায়ের হাঁটু ভেঙে ওই পাশের হাত দিয়ে ভেঙে রাখা পায়ের গোড়াটি স্পর্শ করুন। আর অন্য পা ও হাত সোজা অবস্থায় রাখতে হবে।

বর্ধিত পার্শ্ব কোণ ভঙ্গি বা উত্তরিত পার্স্বকোনাসন সমসাময়িক যোগ ব্যায়ামে ব্যবহৃত আসনগুলোর মধ্যে একটি। এই ভঙ্গি কুঁচকি, মেরুদণ্ড, কোমর ও কাঁধকে প্রশস্তভাবে প্রসারিত করতে সক্ষম করে।

Advertisement

বুক ও ফুসফুস প্রসারিত হয় ও পেটের অঙ্গগুলো আরও উদ্দীপিত হয়। এটি পা, হাঁটু ও গোড়ালিকে উপকৃত, শক্তিশালী ও প্রসারিত করে। আপনি যদি আপনার শরীরকে প্রসারিত এবং শক্তিশালী করতে চান তবে এই যোগাসনটি সেরা।

ভরদ্বাজাসন এই আসটি করতে প্রথমে যোগব্যায়ামের আসনে বসার মতো করে বসুন। তারপর ডান হাত বাম পায়ের হাঁটুতে সোজা করে রেখে বাম হাত পেছনে দিয়ে বাম পায়ে পাতা ধরা চেষ্টা করুন। এ সময় মুখ বামদিকে ঘুরিয়ে রাখতে হবে। এভাবে কিছুক্ষণ করে পার্শ্ব পরিবর্তন করতে হবে আবার।

সূত্র: হেলথ শটস

জেএমএস/জেআইএম