জাগো জবস

প্রেরণা ফাউন্ডেশন ও বেঙ্গল মিটের যৌথ উদ্যোগ

প্রেরণা ফাউন্ডেশনের কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় কুষ্টিয়া ও রংপুর অঞ্চলের হাজারেরও বেশি খামারি পরিবারের সামনে উন্মোচিত হয়েছে নতুন সম্ভাবনা। বেঙ্গল মিটের সাথে যৌথ পরিকল্পনায় একটি কার্যকরি ভ্যালু চেইন তৈরি করেছে ফাউন্ডেশনটি। যার মাধ্যমে এ অঞ্চলের খামারিদের কাছ থেকে উন্নতমানের গবাদি পশু সংগ্রহ ও সরবরাহ করা হবে। এ উপলক্ষে ফাউন্ডেশনের কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

Advertisement

‘সেফ প্রোটিন ফার্মিং’ শীর্ষক নতুন প্রকল্পের লক্ষ্য দেশব্যাপী সহস্রাধিক খামারি পরিবারের জন্য বাড়তি আয়ের সংস্থান তৈরি করা। বাজার ও খামারিদের মাঝে সংযোগ তৈরির মাধ্যমে একটি মার্কেট লিংকেজ স্থাপন করা হয়েছে। ফলে খামারিরা তাদের গবাদি পশু সরাসরি বেঙ্গল মিটের কাছে বিক্রি করতে পারবেন।

প্রকল্পটি দীর্ঘমেয়াদে খামারি পরিবারের আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে। প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রতিটি খামারি পরিবারের জন্য শিক্ষার মানোন্নয়ন, দক্ষতা বৃদ্ধিসহ তাদের ক্ষমতায়নে কাজ করবে। এ ছাড়াও বেঙ্গল মিটের গ্রাহকদের জন্য নিরাপদ এবং উচ্চ গুণগত মানসম্পন্ন প্রোটিনের সরবরাহ নিশ্চিত করা হবে।

প্রেরণা ফাউন্ডেশনের গভর্নিং বডির পরিচালক মুবিনা আসাফ বলেন, ‘কুষ্টিয়া ও রংপুরের খামারি পরিবারকে এ উদ্যোগে আওতাভুক্ত করার জন্য বেঙ্গল মিটকে অসংখ্য ধন্যবাদ। সব সম্ভাবনা উন্মোচনের মাধ্যমে আমরা ভবিষ্যতে এ প্রকল্পের পরিধি আরও বিস্তৃত করবো।’

Advertisement

বেঙ্গল মিটের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এ মঈন বলেন, ‘বেঙ্গল মিট গ্রাহকদের নিরাপদ প্রোটিন নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। গ্রাহকদের আস্থার কথা মাথায় রেখে প্রেরণা ফাউন্ডেশনের প্রকল্পের বেনেফিশিয়ারিদের কাছ থেকে উন্নতমানের গবাদি পশু সংগ্রহের জন্য আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রেরণা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আজিজুর রহমান এফসিএস। বেঙ্গল মিটের পক্ষ থেকে উপস্থিত ছিলেন কোম্পানি সেক্রেটারি মাহবুবুল আলম, সাপ্লাই চেইনের জেনারেল ম্যানেজার কৃষ্ণথা উইজেসুরিয়া এবং অপারেশন্স ম্যানেজার রেজাউল করিম শামীম।

এসইউ/এএসএম

Advertisement