লাইফস্টাইল

গরম ভাতে সজনে ফুলের ঝাল

সজনে ফুল দেখতেও যেমন সুন্দর, এটি খেতেও সুস্বাদু। অর্থাৎ এই ফুল দিয়ে তৈরি বিভিন্ন পদই হয় অনেক মুখোরোচক। বিশেষ করে এই ফুলের বড়া খুবই জনপ্রিয়।

Advertisement

তবে চাইলে ভিন্ন উপায়ে রাঁধতে পারেন সজনে ফুলের ঝাল। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. সজনে ফুল ১০০ গ্রাম২. মটরশুঁটি ১ কাপ৩. আলু ২টি৪. টমেটো ১টি৫. কাঁচা মরিচ ৩টি৬. আদা বাটা আধা চা চামচ৭. সরিষা বাটা ১ চা চামচ৮. হলুদ গুঁড়া আধ চা চামচ৯. সরিষার তেল ৪ চা চামচ১০. পাঁচ ফোড়ন আধা চা চামচ১১. লবণ ও চিনি স্বাদমতো।

Advertisement

পদ্ধতি

প্রথমে সজনে ফুলগুলো ভালো করে পরিষ্কার করে বেছে নিন। তারপর গরম পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর পানি থেকে ছেঁকে নিন।

এবার প্যানে তেল গরম করে তাতে পাঁচফোড়ন ও কাঁচা মরিচ ফোড়ন দিন। তারপর ছোট করে টুকরো করে রাখা আলু দিয়ে নাড়াচাড়া করুন। আলুগুলো ভাজা হয়ে গেলে তাতে আদা বাটা, টমেটো কুচি ও মটরশুঁটি দিয়ে দিন।

একে একে এবার লবণ, চিনি ও হলুদ গুঁড়া মিশিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ নেড়ে সজনে ফুল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর সব সবজি ভালো করে মিশিয়ে কষিয়ে নিন।

Advertisement

সামান্য পানি দিয়ে ঢেকে রাখুন। ৫ মিনিট পর ঢাকনা খুলে উপর থেকে সরিষা বাটা ছড়িয়ে দিন। এরপর ভালো করে মিশিয়ে নিন। তারপর সামান্য সরিষার তেল ছড়িয়ে চুলার আঁচ বন্ধ করে দিন।

দুপুরে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা সজনে ফুলের ঝাল। এটি একবার খেলেই মুখে লেগে থাকবে সব সময়।

জেএমএস/জিকেএস