লাইফস্টাইল

সাধারণ মাথাব্যথা নাকি ওমিক্রন বুঝবেন যেভাবে

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ডেল্টার চেয়েও অনেক বেশি সংক্রামক। এরই মধ্যে আবার এই ভ্যারিয়েন্ট তার রূপে পরিবর্তন ঘটিয়ে এনেছে সাব-ভ্যারিয়েন্ট বিএ২। সব মিলিয়ে ওমিক্রন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।

Advertisement

তবে ওমিক্রনের উপসর্গগুলো সাধারণ ঠান্ডা লাগার মতোই। বেশিরভাগ ক্ষেত্রেই সর্দি-কাশি, গলা ব্যথা, ক্লান্তি, বুকে ব্যথা, মাথাব্যথার মতো কিছু সাধারণ ও মৃদু উপসর্গ দেখা দিচ্ছে আক্রান্তদের শরীরে।

আর শারীরিক এসব উপসর্গকে অনেকেই শীতকালীন ঠান্ডা লাগা ভেবে এড়িয়ে যাচ্ছেন। চিকিৎসকরা সতর্ক করেছেন, এই পরিস্থিতিতে ঠান্ডালাগাজনিত যে কোনো উপসর্গ এড়িয়ে যাওয়া উচিত নয়।

এমনকি এ সময় মাথাব্যথাকেও সাধারণ বলে ভাবাও ঠিক নয়। কারণ ওমিক্রনে মাথাব্যথাও একটি অন্যতম উপসর্গ। যদিও বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। তবে ওমিক্রনের কারণে মাথাব্যথার ধরন সামান্য ভিন্ন। জেনে নিন সাধারণ মাথাব্যথা ও ওমিক্রনের মাথাব্যথার পার্থক্য-

Advertisement

>> অতিরিক্ত কাজের চাপে বা মাইগ্রেনের কারণে অনেকেই মাথা যন্ত্রণায় ভোগেন। এক্ষেত্রে মাথার দুই রগ থেকে ধীরে ধীরে ব্যথা হতে শুরু করে।

তবে ওমিক্রনের ক্ষেত্রে মাথার ভেতরে মাঝারি থেকে গুরুতর ব্যথা হয়। মাথা চাপ দিয়ে থাকার মতো অনুভূতি হতে পারে। এ ছাড়াও ওমিক্রনের কারণে মাথাব্যথা অন্তত তিন দিন স্থায়ী হয়। ব্যথানাশক ওষুধ খাওয়ার পরেও কমে না।

>> ওমিক্রনের কারণে মাথাব্যথা দুপাশে হয়। কখনো কখনো ব্যথা মাথার ডান বা বাম দিকে শুরু হয়। ওমিক্রন সংক্রমণে মাথার ভেতর দপদপ করতে থাকে।

>> ওমিক্রনে সংক্রমণের ক্ষেত্রে মাথা ব্যথা শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়া হতে পারে। যেহেতু ওমিক্রন শ্বাসযন্ত্রে বৃদ্ধি পায়, ফলে সাইনাসের সমস্যা আছে যাদের তাদের ক্ষেত্রে মাথাব্যথা আরও বাড়তে পারে। তবে সাধারণ মাথাব্যথার ক্ষেত্রে এ ধরনের সমস্যা দেখা দেয় না।

Advertisement

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস