ফিচার

রামকৃষ্ণ রায়ের জন্ম ও সত্যেন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৯ জানুয়ারি ২০২২, রোববার। ২৫ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৩১৭- পঞ্চম ফিলিপস ফ্রান্সের রাজা হিসেবে অভিষিক্ত হন।১৮১১- প্রথম নারী গলফ টুর্নামেন্ট শুরু হয়।১৯৬৫- পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) মির্জাপুর ক্যাডেট কলেজের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়।১৯৯২- বাংলাদেশের জাতীয় সংসদে বিভক্তি ভোটে সরকারি দলের পরাজয় ঘটে।

জন্ম১৮১১- ইংরেজ সাংবাদিক ও লেখক গিলবার্ট অ্যাবট এ বেকেট।১৮৮৪- সাহিত্যিক ও আইনজীবী সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায়।১৯০৮- ফরাসি দার্শনিক ও লেখক সিমোন দ্য বোভোয়ার।১৯১২- বাঙালি, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী রামকৃষ্ণ রায়। মেদিনীপুরের চিরিমাতসাইতে জন্ম তার। তিনি ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। ১৯৩০ সালে তিনি জেলাশাসক পেডিকে ছুরি দিয়ে হত্যা করার পরিকল্পনা করেছিলেন, কিন্তু ব্যর্থ হন। ২ সেপ্টেম্বর, ১৯৩৩ তারিখে মেদিনীপুরের জেলাশাসক বার্জকে হত্যা করার ব্যাপারে অংশগ্রহণ করেন। ধরা পড়ে হত্যার অভিযোগে প্রাণদণ্ডে দণ্ডিত হন। মেদিনীপুর জেলে তার ফাঁসি হয়।১৯৬৫- ভারতীয় অভিনেত্রী, পরিচালক ও নৃত্য পরিচালক ফারাহ খান।১৯৭৪- ভারতীয় অভিনেতা, গায়ক, পরিচালক ও প্রযোজক ফারহান আখতার।

Advertisement

মৃত্যু১৯২৩- প্রথম ভারতীয় সিভিলিয়ান ও সাহিত্যিক সত্যেন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন ঠাকুর পরিবারের জোড়াসাঁকো শাখার দ্বারকানাথ ঠাকুরের পৌত্র এবং দেবেন্দ্রনাথ ঠাকুরের দ্বিতীয় পুত্র। তিনি বাঙালি লেখক, সংগীতস্রষ্টা ও ভাষাবিদ। ব্রিটিশ ভারতের নারীমুক্তি আন্দোলনে সত্যেন্দ্রনাথ উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছিলেন। পারিবারিক পরিচয়ে তিনি ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের অগ্রজ।১৯৪৪- ভারতীয় বাঙালি মৃৎশিল্পী গোপেশ্বর পাল।১৯৬১- নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান অর্থনীতিবিদ এমিলি গ্রিন বল্চ।১৯৬৯- ঠাকুর পরিবারের লেখক, কবি, চিত্রশিল্পী ও নৃত্যবিশারদ প্রতিমা ঠাকুর।১৯৯২- ভারতীয় বাঙালি সংগীত শিল্পী ও সুরকার মানবেন্দ্র মুখোপাধ্যায়।

কেএসকে/জেআইএম