ফিচার

রশীদ তালুকদারের জন্ম ও মান্না দের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৪ অক্টোবর ২০২১, রোববার। ০৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৬০৫- মুঘল সম্রাট জাহাঙ্গীর আগ্রার সিংহাসনে আরোহণ করেন।১৯৩১- জর্জ ওয়াশিংটন সেতু জনগণের যাতায়াতের জন্য উন্মুক্ত করা হয়।১৯৪৫- জাতিসংঘের যাত্রা শুরু।১৯৯৮- ঢাকায় মিনি বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়।২০১৯- ফেনীর সোনাগাজীতে আলোচিত নুসরাত হত্যা মামলায় ১৬ জন আসামীর সবাইকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

জন্ম১৮৯০- শিশির কুমার মিত্র, ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী।১৯০৩- প্রমথেশ বড়ুয়া, বাঙালি অভিনেতা, পরিচালক, নাট্যকার।১৯৩৬- সঞ্জীব চট্টোপাধ্যায়, বাঙালি ঔপন্যাসিক ও গল্পকার।১৯৩৯- রশীদ তালুকদার, বাংলাদেশি আলোকচিত্রী।১৯৭৬- মল্লিকা শেরওয়াত, ভারতীয় অভিনেত্রী ও মডেল।

Advertisement

মৃত্যু১৯৫০- চিকিৎসাবিজ্ঞানী কুমুদশঙ্কর রায়।১৯৫০- রাজনীতিবিদ, সাংবাদিক ও লেখক মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী।১৯৭৭- পাকিস্তানের জাতীয় পরিষদের সাবেক সদস্য হাতেম আলী খান।২০১৩- ভারতের সংগীতশিল্পী মান্না দে।২০১৭- ভারতীয় শাস্ত্রীয় সংগীতশিল্পী গিরিজা দেবী।

দিবসজাম্বিয়ার স্বাধীনতা দিবস।জাতিসংঘ দিবস।আন্তর্জাতিক পোলিও দিবস।

এসইউ/এমএস

Advertisement