লাইফস্টাইল

খাসির মাংসের কালিয়া রাঁধবেন যেভাবে

ছুটির দিন কিংবা বিশেষ আয়োজন মেন্যুতে মাংস ছাড়া যেন অসম্পূর্ণ। তবে অনেকেই অ্যালার্জিসহ নানা শারীরিক সমস্যার কারণে গরুর মাংস খেতে পারেন না।

Advertisement

তারা খাসির মাংস খেতে পারবেন অনায়াসেই। খাসির মাংসের নানা পদ আপনার রসনার তৃপ্তি মেটাতে কোনো কমতি রাখবে না।

তাই তো গতানুগতিক স্বাদের বাইরে গিয়ে স্বাদ বদলাতে রান্না করতে পারেন খাসির মাংসের কালিয়া। ঘরে থাকা অল্প কিছু উপকরণেই রান্না করতে পারবেন এই পদটি। সময় লাগেও খুব কম।

তবে স্বাদে ষোলআনা খাসির মাংসের কালিয়ার রেসিপিটি খাইয়ে অন্যদের প্রশংসাও পাবেন। চলুন তবে জেনে নেওয়া যাক খাসির মাংসের কালিয়া বা মাটন কালিয়ার রেসিপিটি-

Advertisement

উপকরণ

১. খাসির মাংস ১ কেজি ২. পেঁয়াজ কুচি ১ কাপ৩. রসুন বাটা ১ চা চামচ৪. আদা বাটা ১ চা চামচ৫. টকদই ১০০ গ্রাম৬. সরিষার তেল ১০০ গ্রাম৭. টমেটো ১টি৮. হলুদ গুঁড়া ১ চা চামচ৯. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ১০. জিরা গুঁড়া ১ চা চামচ১১. ছোট এলাচ১২. দারুচিনি ও লবঙ্গ কয়েকটি১৩. গোল মরিচ ৫/৬টি১৪. শুকনো মরিচ ২টি ১৫. কাজু বাদাম বাটা ১ চা চামচ ১৬. লবণ ও চিনি পরিমাণমতো ও১৭. গরম মশলা এবং ঘি পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে খাসির মাংস ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, টক দই মিশিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘণ্টা।

Advertisement

এরপর কড়াইতে পরিমাণমতো সরিষার তেল গরম করুন। শুকনা মরিচ, ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোল মরিচ ফোঁড়ন দিন। তেলে পেঁয়াজ কুচি সামান্য ভেজে, রসুন কুচি ও টমেটো কুচি, লবণ দিয়ে ভালোভাবে কষাতে থাকুন।

টমেটো গলে গেলে মেরিনেট করা মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মাংস সিদ্ধ হয়ে মশলা থেকে তেল বের হয়ে এলে কাজু বাদাম বাটা দিয়ে মাংসটাকে আরেকটু ভালো করে কষিয়ে নিন।

এবার ঝোলের জন্য প্রয়োজন মতো পানি দিয়ে ফুটিয়ে নিন। ঝোলের পানি কমে এলে সামান্য চিনি দিয়ে দিন। নামানোর আগে কিছুটা ঘি, গরম মশলা গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।

ঢেকে দমে রাখুন কিছুক্ষণ। এবার গরম গরম নান, রুটি, পরোটা, লাচ্ছা পরোটা, পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন মাটন কালিয়া।

কেএসকে/জেএমএস/এমএস