লাইফস্টাইল

সবজি বিরিয়ানি রাঁধবেন যেভাবে

বিরিয়ানি একটি মুখরোচক খাবার। বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। মাটন, বিফ বা চিকেনসহ হরেক পদের বিরিয়ানি নিশ্চয়ই খেয়েছেন!

Advertisement

তবে স্বাস্থ্য সচেতনদের কাছে জনপ্রিয় হলো সবজি বিরিয়ানি। অনেকেই আছেন যারা বিরিয়ানি খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় পান। তারা কিন্তু চাইলেই নিশ্চিন্তে খেতে পারেন সবজি বিরিয়ানি।

এতে থাকা বিভিন্ন সবজি স্বাস্থ্যের জন্য উপকারী। তাই সবজি বিরিয়ানি খেলে ওজন বাড়ার ভয় নেই। খুব সহজেই ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারবেন সবজি বিরিয়ানি। জেনে নিন এর সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. বাসমতি চাল ৪০০ গ্রাম২. পেঁয়াজ কুচি ২টি৩. লবঙ্গ ৮টি৪. জয়ফল ১/৪ চা চামচ৫. রসুন বাটা ২ চা চামচ৬. আলুর কিউব ১০০ গ্রাম৭. শিম ১০০ গ্রাম৮. লবণ পরিমাণমতো৯. টকদই আধা কাপ১০. এলাচ ৪টি১১. পুদিনা পাতা ২টি১২. কেওড়া জল ১/৪ চা চামচ১৩. পানি ৮ কাপ১৪. ঘি ৭ টেবিল চামচ১৫. কালো জিরা ১ চা চামচ১৬. দারুচিনি ২টি১৭. আদা বাটা ২ চা চামচ১৮. মটরশুঁটি ১০০ গ্রাম১৯. ফুলকপি ১০০ গ্রাম২০. গাজর ১০০ গ্রাম২১. গোলমরিচ গুঁড়া ২ চিমটি২৩. তেজপাতা ২টি২৪. গোলাপ জল ১/৪ চা চামচ২৫. মাখন ২ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমে বাসমতি চাল ভালো করে ধুয়ে নিন। তারপর আধা ঘণ্টার জন্য পানি ঝরিয়ে নিন। এদিকে মাঝারি আঁচে প্যানে ৪ টেবিল চামচ ঘি গরম করে নিন।

তারপর পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। এরপর একটি পাত্রে টিস্যু রেখে তার উপার পেঁয়াজ বেরেস্তা তুলে রাখুন।

Advertisement

এবার একই প্যানে লবঙ্গ, দারুচিনি, জয়ফল, গোলমরিচের গুঁড়ার অর্ধেক মিশিয়ে ভাজতে থাকুন। এরপর আদা ও রসুন বাটা মিশিয়ে এক মিনিট ভাজুন।

এ পর্যায়ে লবণ, মরিচ, মাখন, টকদই ও সবগুলো কেটে রাখা সবজি মসলার মিশ্রণে যোগ করুন। সবজি সেদ্ধ না হওয়া পর্যন্ত ঢেকে হালকা আঁচে রান্না করুন।

এদিকে বড় একটি প্যানে ৪ কাপ পানিতে সামান্য লবণ ফুটিয়ে নিন। অবশিষ্ট লবঙ্গ, দারুচিনি, জিরা, তেজপাতা ও এলাচ একটি ছোট মসলিন কাপড়ে বেঁধে তা পানির মধ্যে দিয়ে দিন।

এরপর পানি ঝরিয়ে নেওয়া চাল এই ফুটন্ত পানিতে মিশিয়ে দিন। চাল সেদ্ধ হলে এর পানি ছেঁকে ফেলুন। এবার রান্না করা সবজির সঙ্গে বাসমতি চালের ভাত মিশিয়ে দিন।

এর উপরে পেঁয়াজ বেরেস্তা, সামান্য কেওড়া জল ও গোলাপজল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন দারুন স্বাদের সবজি বিরিয়ানি। স্বাস্থ্য সচেতনদের কাছে এই বিরিয়ানি বেশ জনপ্রিয়।

জেএমএস/এএসএম