ফিচার

কাজী মোতাহার হোসেনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৯ অক্টোবর ২০২১, শনিবার। ২৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৮৭৪- বিশ্বে ডাক ব্যবস্থা চালু।১৮৯৯- লন্ডনে প্রথম পেট্রলচালিত মোটরযান চলাচল শুরু।১৯৬২- আফ্রিকান দেশ উগান্ডার স্বাধীনতা অর্জন।১৯৯৬- সাবেক প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশের রাষ্ট্রপতি হন।২০০৬- উত্তর কোরিয়া প্রথম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায় বলে অভিযোগ রয়েছে।

জন্ম১৮৭৭- সংস্কারক, সাংবাদিক, কবি ও প্রাবন্ধিক উৎকলমণি গোপবন্ধু দাস।১৮৮৭- ভারতীয় নারীবাদী ও সমাজ সংস্কারক সরোজ নলিনী দত্ত।১৮৯৩- বাঙালি চিকিৎসক, স্বদেশী আন্দোলনের স্বেচ্ছাসেবক ও কবি কালীকিঙ্কর সেনগুপ্ত।১৯১৬- বাঙালি শিক্ষাবিদ, সমালোচক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রবীন্দ্র বিশেষজ্ঞ ও ভাষাতত্ত্ববিদ ক্ষুদিরাম দাস।১৯২৯- বাঙালি কণ্ঠশিল্পী, গীতিকার, সংগীত পরিচালক সুধীন দাশগুপ্ত।১৯৪৫- ভারতীয় সরোদবাদক তথা শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ আমজাদ আলি খান।১৯৪৫- ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেত্রী সুমিতা সান্যাল।

Advertisement

মৃত্যু১৯৬৭- বিংশ শতাব্দীর সমাজতান্ত্রিক বিপ্লবীদের অন্যতম চে গুয়েভারা।১৯৭০- সাংবাদিকতা ও ম্যানেজমেন্ট শিক্ষার সূচনাকারী দ্বিজেন্দ্র কুমার সান্যাল।১৯৮১- বাংলাদেশি পরিসংখ্যানবিদ, বিজ্ঞানী, সাহিত্যিক ও শিক্ষাবিদ কাজী মোতাহার হোসেন।১৯৮৭- বাংলাদেশি রাজনীতিবিদ মোহাম্মদ ফরহাদ।১৯৯৯- পাকিস্তানের অর্থনীতিবিদ ও পণ্ডিত আখতার হামিদ খান।

দিবসবিশ্ব ডাক দিবস।

এসইউ/এএসএম

Advertisement