সাহিত্য

রায়হান তারেকের তিনটি কবিতা

অবেলার ডাক

Advertisement

আর কতদূর যাবে এই যাত্রা-দুশ্চিন্তা আর বিষণ্নতায় কাটবে কত?তবুও বেঁচে থাকার তাড়নায় সীমাহীন অস্থিরতানির্ঘুম রাত দীর্ঘ হচ্ছে-অবচেতন মনে দুঃস্বপ্নের কঠিন চিত্র শ্রাবণের মেঘপুঞ্জের বেহিসাবী চলনবেড়েই চলছে বানের জল, চোখের জল!সবুজের টানে হাতছানি দেয় মনের ভেতর অবেলায় যেন ডাক না আসে চলে যাওয়ার!

আবার উঠবে কবে রবি-শশী আগের মতনগাইবে সে গান করুণ অভিমানে নবরূপে শ্যাওলার দাগ রিরঞ্জিত হবে; টলমল জলেজমে থাকা রক্তের দাগ মুছে যাক শুভ্র দলে।

শেষ বিকেলের রোদে লিলির গন্ধে গোধূলীর আগমনেঅপেক্ষা করে আরেকটি মিলনের ভোরশিউলির শুভ্র-কমলা রঙে আহ্বানে সাড়া কি দেবে? আছে বড় অভিমানে!

Advertisement

****

অনুরণন

শেষবিকেলের আলো এসে পড়ল আমার ঘরেমেঘেরা আজ শুভ্র হয়েছে শরতের ডাকে-বর্ষা বিদায় সন্নিকটে ঘরেতে থাকা যায় না আর বেরিয়েছি শরৎ দেখবো বলে-আয় মেঘ! আয় কষ্টের রং! আয় ভালোবাসার রমণী আজ শোনাব তোমায় প্রকৃতির সুরের বাণী।তুমি যে আমার কবিতার রাণী!!এসোমনের আবরণ খুলে দিয়ে;জীবনটাকে শুদ্ধ করে;রুদ্ধতার অবসান ঘটিয়ে-সুন্দর পৃথিবীটাকে আপনালয় ভেবে বেঁচে থাকার প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে আগামীর অনুপ্রেরণায় অনুরণিত হোকআমাদের জীবন।

****

Advertisement

সন্তর্পণে

আকাশের নীলিমার কাছে যেতে চায় মন শুভ্র মেঘ হয়ে উড়ে যেতে চায় মনপাখি হয়ে একদল পাখির সঙ্গেজল হয়ে নদীর কাছে;শিশির হয়ে ঘাসে।সবুজ পাতায় গাছেশুভ্র শরতের কাশফুল কিংবা শিউলি হয়েতানপুরার তার কিংবা তোমার গানের সাত সুর।ঝরনা হয়ে পাহাড়ের কান্নাযেতে যায় মন কোন সুদূরে?

বিজন ছায়ায় একাকী বিষাদেআবিষ্ট তোমার অসীমে ক্ষণেক পূর্ণতায়।

কল্পনায় অমোঘ প্রেম অম্বরে জ্যোৎস্নার ছায়া, একি অলীক সংস্রবযেন মধুর সন্তর্পণে!

কবি: মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন।

এসইউ/জেআইএম