ফিচার

অজিত রায় ও মুস্তাফা সিরাজের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৪ সেপ্টেম্বর ২০২১, শনিবার। ২০ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৪৯২- ক্রিস্টোফার কলোম্বাস স্পেন থেকে ওয়েস্ট ইন্ডিজ অভিমুখে যাত্রা করেন।১৮৬৬- হাওয়াইতে প্রথম সংবাদপত্র প্রকাশিত হয়।১৮৮২- মাকিন বিজ্ঞানী এডিসন বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আবিষ্কার করেন।১৯০৪- ব্রিটিশদের সঙ্গে দালাই লামার বাণিজ্যিক চুক্তি হয়।১৯১১- বঙ্গীয় মুসলিম সাহিত্য সমিতি প্রতিষ্ঠিত হয়।১৯৩২- ভিয়েনায় বিশ্ব শান্তি সম্মেলন শুরু হয়।১৯৪০- ব্রিটেনের যুদ্ধ শুরু হয়।১৯৪৫- দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানি সৈন্যরা ওয়েক দ্বীপে আত্মসমর্পণ করে।১৯৭২- মিউনিখের অলিম্পিক গণহত্যা সংঘটিত হয়।১৯৯৫- বেইজিংয়ে ১৮০টি দেশের প্রতিনিধিদের নিয়ে চতুর্থ বিশ্ব নারী সম্মেলন শুরু হয়।

জন্ম১৮২৫- ভারতের প্রখ্যাত রাজনীতিবিদ দাদাভাই নওরোজি।১৮৮০- ভূপেন্দ্রনাথ দত্ত, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামী, সমাজতান্ত্রিক ও গবেষক।১৮৯০- এস ওয়াজেদ আলী, বাঙালি সাহিত্যিক।১৯০৪- প্রেমেন্দ্র মিত্র, কল্লোল যুগের অন্যতম প্রধান সাহিত্য-ব্যক্তিত্ব।১৯০৬- ম্যাক্স ডেলবুর্ক, নোবেল বিজয়ী জার্মান চিকিৎসা ও জীববিজ্ঞানী।১৯৩৪- ক্লাইভ গ্রেঞ্জার, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ।১৯৫২- ঋষি কাপুর, ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং পরিচালক।১৯৫৪- সাবিনা ইয়াসমিন, বাংলাদেশি সংগীতশিল্পী।

Advertisement

মৃত্যু১৯২৮- কলকাতা হাইকোর্টের প্রথম মুসলিম বিচারপতি সৈয়দ আমীর আলী।১৯৭৮- সাংবাদিক ও লেখক মোহাম্মদ ওয়ালিউল্লাহ।২০০৩- জগন্ময় মিত্র, ভারতীয় বাঙালি সংগীতশিল্পী।২০০৪- বাঙালি গীতিকার, সুরকার ও প্রযোজক বীরেশ্বর সরকার।২০১১- অজিত রায়, বাংলাদেশি সংগীতশিল্পী, সুরকার ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগঠক।২০১২- সৈয়দ মুস্তাফা সিরাজ, ভারতীয় বাঙালি লেখক।

দিবসবিশ্ব হিজাব সংহতি দিবস।

এসইউ/এএসএম

Advertisement