ফিচার

করোনামুক্ত শহরে বাড়ির দাম ৮৫ টাকা!

করোনাভাইরাসের ভয়াবহতা কম দেখেনি ইতালি। মাত্র দুই-তিন মাসে ৩৪,২২৩ জন মারা গেছেন। তবে কিছুদিন যাবৎ দেশটির লকডাউন শিথিল করা হয়েছে। স্বাভাবিক হতে চলেছে মানুষের জীবনযাত্রা। সেই সুবাদে মাত্র ৮৫ টাকায় বাড়ি বিক্রির ঘোষণা দিয়েছে দেশটি।

Advertisement

জানা যায়, ইতালির একটি শহর সিনকিউফ্রন্ডি। যে শহরকে করোনামুক্ত ঘোষণা করা হয়েছে। করোনামুক্ত হলেও শহরের বসতি একেবারে নেই বললেই চলে। ফলে শহরের বসতি বাড়াতে বাড়ি বিক্রির ঘোষণা দিয়েছেন স্থানীয় মেয়র। প্রতিটি বাড়ি বিক্রি হবে মাত্র ৮৫ টাকায়।

শুনতে কেমন অবাক লাগছে। পুরো একটি বাড়ি বিক্রি হচ্ছে পানির দামে। শহরের পৌরসভা দাবি করছে, শহরে আর করোনা আক্রান্ত নেই। তবে করোনা বিধ্বস্ত এ শহরে এখন পড়ে আছে অনেক খালি বাড়ি। তাই বাধ্য হয়ে এমন ঘোষণা দিতে হলো।

কালাব্রিয়ার দক্ষিণ প্রান্তে অবস্থিত এ শহরের মেয়র মাইকেল কোনিয়া বলেন, ‘এ ঘোষণার কারণ হচ্ছে, জনশূন্য এ শহরে আবার বসতি স্থাপন করা যাবে। তাই ‘অপারেশন বিউটি’ নামে শুরু হয়েছে কম দামে বাড়ি বিক্রির এমন অভিযান।’

Advertisement

কর্তৃপক্ষ জানায়, তাদের মূল লক্ষ্য হলো, যারা কাজের সন্ধানে বাড়ি ছেড়ে চলে গেছে, তাদের বাড়িগুলো বিক্রি করা। এতে জনবসতি আবার গড়ে উঠবে। এ ক্ষেত্রে মূলত কমবয়সীদের ক্রেতা হিসেবে টার্গেট করা হয়েছে।

স্থানীয়রা মনে করেন, বেশিরভাগ বাড়ি খালি পড়ে আছে। শহর যেন একেবারে মানুষশূন্য না হয়ে পড়ে, তাই এ ব্যবস্থা। এ শহরের একদিকে পাহাড়, অন্যদিকে দুই সমুদ্র। শহর মাত্র ১৫ মিনিট গাড়িতে গেলেই সমুদ্র। ছোট নদীও আছে। তাই এমন পরিবেশে অনেকেই বাড়ি কিনতে চাইবেন।

এসইউ/এএ/পিআর

Advertisement