জাতীয়

ডেঙ্গু টেস্ট কিট প্রাপ্তি সহজলভ্য করতে চালু হচ্ছে হটলাইন

রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট কিট সহজলভ্য করতে হটলাইন চালু করবে ওষুধ প্রশাসন অধিদফতর। এ হটলাইনে কল করে সরকারি ও বেসরকারি হাসপাতালসহ বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারগুলো কোথায় কোন আমদানিকারক, পাইকারি বা খুচরা বিক্রেতার কাছে ডেঙ্গু টেস্ট কিট মজুত রয়েছে তা জেনে প্রয়োজনীয় সংখ্যক কিট সংগ্রহ করতে পারবেন। এ ছাড়া আক্রান্ত রোগীর স্বজনরা যেসব হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু টেস্ট করাচ্ছেন সে সম্পর্কে অভিযোগ জানাতে পারবেন। জ্বরাক্রান্ত নারী, পুরুষ ও শিশুদের ডেঙ্গু টেস্ট নিশ্চিত করতে চালু হচ্ছে এ হটলাইন। আগামী দু-একদিনের মধ্যে যেকোনো সময় হটলাইন চালু হবে।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রণালয় ও ওষুধ প্রশাসন অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি হঠাৎ করে ডেঙ্গুর প্রকোপ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। চলতি বছর ১ জানুয়ারি থেকে ১ আগস্ট পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি হয়েছেন ২১ হাজার ২৩৫ জন রোগী। তার মধ্যে জানুয়ারিতে ৩৭, ফেব্রুয়ারিতে ১৯, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মেতে ১৯৩, জুনে ১৭৬৩, জুলাইয়ে ১৫৬১৪ ও আগস্ট মাসের দু’দিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ হাজার ৪০৫ জন।

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়ায় আতঙ্কগ্রস্ত মানুষ জ্বর হলেই ডেঙ্গু হয়েছে কিনা তা পরীক্ষা করতে সরকারি-বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ছুটছেন। স্বাভাবিক সময়ের তুলনায় বহুগুণ বেশি জ্বরের রোগী ডেঙ্গু টেস্ট করতে আসায় রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু টেস্ট কিট সংকট দেখা দিয়েছে। গত দুদিন ধরে হাজার হাজার জ্বরের রোগীকে হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার থেকে টেস্ট কিট নেই-এ কথা বলে ফিরিয়ে দেয়া হচ্ছে। বিভিন্ন হাসপাতালে যোগাযোগ করা হলে তারাও টেস্ট কিট না থাকায় নিরুপায় হয়ে আপাতত ডেঙ্গু টেস্ট বন্ধ রেখেছেন বলে স্বীকার করেন।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রণালয় ও ওষুধ প্রশাসন অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু টেস্ট কিট সরবরাহ নিশ্চিত করতে আমদানিকারক সাতটি প্রতিষ্ঠানকে ১ কোটি ৬১ লাখ পিস ডেঙ্গু শনাক্তকরণ কিট আমদানির অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। ইতোমধ্যে কয়েক লাখ কিট বাংলাদেশে পৌঁছেছে। এ কিটগুলো যাতে সুষ্ঠুভাবে সরবরাহ করা হয় সেজন্যই হটলাইন চালু করা হচ্ছে বলে তারা জানান।

অভিযোগ উঠেছে, কোনো কোনো হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ডেঙ্গু টেস্ট কিট থাকার পরও রোগী ফিরিয়ে দিচ্ছে। ডেঙ্গু টেস্ট পরীক্ষার ফি সরকার নির্ধারণ করে দেয়ায় এখন ডেঙ্গু টেস্টে মুনাফা কম হওয়ায় অনেকেই এড়িয়ে যাচ্ছেন।

এমইউ/এসআর/জেআইএম

Advertisement