ক্যাম্পাস

নর্দান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র উদ্বোধন

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের দারিদ্র্যকে আমরা জয় করার পথে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছি। দশবছর আগে আমরা যখন দায়িত্ব গ্রহণ করি তখন দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ। ১০ বছরে তা ২০ শতাংশে নামিয়ে আনা সম্ভব হয়েছে। আগামী নির্বাচনের আগে ইনশাল্লাহ দারিদ্র্য আরও ১০ শতাংশ নেমে আসবে।

Advertisement

সোমবার (২৯ জুলাই) বেসরকারি নর্দান বিশ্ববিদ্যালয়ে (এনইউবি) জাতির জনকের জন্মশত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এনইউবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, নর্দান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র স্থাপন করা হয়েছে, যেটি অন্য বিশ্ববিদ্যালয়ের জন্য একটি অনন্য উদাহরণ।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন এঁকেছিলেন বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলবেন। উন্নত জাতি গড়ার কারখানা হলো বিশ্ববিদ্যালয়। মেধার সঙ্গে মূল্যবোধ ও দেশাত্ববোধের সমন্বয় ঘটিয়ে কাজ করে যেতে হবে। তাহলেই উন্নত জাতি গড়ে তোলার কাজ ত্বরান্বিত হবে।

Advertisement

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু মাত্র সাড়ে ৩ বছরের মাথায় যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে পুনর্গঠিত করেছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয় তখন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৪ শতাংশ। বঙ্গবন্ধুকে হত্যার পর সেই অর্থনৈতিক গতি থেমে যায়। বিগত ৪০ বছরেও সেই রেকর্ড অতিক্রম করতে পারেনি। ২০১৬-২০১৭ অর্থবছরে শেখ হাসিনার সরকার প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ অতিক্রম করেছে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ বহু আগেই উন্নত জাতিতে (দেশে) পরিণত হতো।

হাসান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন তিনি ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ রচনা করবেন। আমরা ইতোমধ্যে ক্ষুধাকে জয় করেছি। এখন কোনো শহরের অলিগলি বা গ্রামে ভরদুপুরে কিংবা সন্ধ্যার পরে ভিক্ষুকের ডাক শোনা যায় না- মা, আমাকে একটু বাসি ভাত দেন। কারণ বাসি ভাতের সমস্যা আর নেই। কেউ কাউকে যদি বাসি ভাত দেয় তাহলে সে প্রচণ্ড রেগে মুখের উপর ছুঁড়ে মারার সম্ভাবনা আছে। অর্থাৎ, যেহেতু আমরা চাল রফতানি করছি তাই আমরা ক্ষুধাকে জয় করতে পেরেছি।

তিনি বলেন, দারিদ্র্যকেও আমরা জয় করার পথে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছি। দশ বছর আগে আমরা যখন দায়িত্ব গ্রহণ করি তখন দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ। ১০বছরে তা ২০ শতাংশে নামিয়ে আনা সম্ভব হয়েছে। আগামী নির্বাচনের আগে ইনশল্লাহ দারিদ্র্য আরও ১০ শতাংশ নেমে আসবে।

বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ অডিটরিয়ামে আয়োজিত ওই অনুষ্ঠানে এনইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি, খুলনার ভিসি অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

Advertisement

বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এবং এনইউবি ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্বাধীনতার মহান নায়কের ব্যক্তিত্ব, তার নেতৃত্বের গুণাবলি, রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতা, সততা, দেশপ্রেম ইত্যাদি নতুন প্রজন্মের কাছে বিশদভাবে তুলে ধরার প্রয়োজনীয়তা উপলব্ধি করে বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. হুমায়ূন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোশাররফ এম. হোসেন, রেজিস্ট্রার অধ্যাপক ড. কাজী শাহাদাৎ কবির প্রমুখ।

এমএইচএম/এসএইচএস/জেআইএম