আইন-আদালত

শিমুল বিশ্বাসের পাসপোর্ট আবেদন নিষ্পত্তির নির্দেশ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসের নতুন পাসপোর্ট সরবরাহে আবেদন আগামী সাত কার্যদিবসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

একই সঙ্গে শিমুল বিশ্বাসকে কেন পাসপোর্ট দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক ও পাবনার আঞ্চলিক সহকারী পরিচালকসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাসপোর্ট সংক্রান্ত এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও এম মাসুদ রানা।

আইনজীবী মো. মাসুদ জানান, চলতি বছরের ৪ জুন শিমুল বিশ্বাস পাসপোর্টের জন্য আবেদন করেন। এরপর পাসপোর্ট অফিস থেকে তাকে একটি স্লিপ দেয়া হয়। স্লিপ অনুযায়ী অফিসে পাসপোর্ট নিতে গেলে না দিয়ে বলা হয়, শিমুল বিশ্বাস বিএনপি নেতা। বিএনপি নেতা হিসেবে তাকে পাসপোর্ট দেয়া যায় কি না তা বিবেচনা করার জন্য পুলিশ হেডকোয়ার্টারের মতামত জানতে চাওয়া হয়। এ বিষয়ে কোনো মতামত আসেনি। তারপর পাসপোর্ট না পাওয়ায় হাইকোর্টে আবেদন করা হয়। শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

Advertisement

এফএইচ/বিএ/এমকেএইচ