প্রবাস

সৈয়দ আবু জাফরের স্মরণে নাগরিক শোকসভা

‘সৈয়দ আবু জাফর আহমদ ছিলেন গণমানুষের নেতা। ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে বেড়ে ওঠা ছাত্রনেতা সৈয়দ জাফর জাতীয় রাজনীতির এক দিকপাল হয়ে উঠেছিলেন। ছাত্র সংসদের নির্বাচিত সাধারণ সম্পাদক থেকে তিনি হয়ে উঠেছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক।

Advertisement

নিপীড়িত মানুষের পাশে থেকে মানুষের কাঁধে কাঁধ মিলিয়ে তিনি হয়ে উঠেছিলেন গণমানুষের প্রকৃত নেতা। আর সেজন্যই আজ পৃথিবীর দেশে দেশে দল মতের ঊর্ধ্বে উঠে কমরেড জাফরকে স্মরণ করছে মানুষ বিনম্র শ্রদ্ধায়।’

সম্প্রতি নর্থ ওয়েস্ট ইংল্যান্ডের বাংলাদেশি কমিউনিটির উদ্যোগে আয়োজিত নাগরিক শোকসভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য, সাবেক সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক সৈয়দ আবু জাফর আহমদ স্মরণে এ নাগরিক শোক সভা আয়োজিত হয়।

নর্থওয়েস্ট বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক-কলামিস্ট ফারুক যোশীর সভাপতিত্বে ও বাংলাদেশ ছাত্রলীগ মৌলভীবাজার জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক রুহুল আমীন রুহেলের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা মেডিকেল কলেজের সাবেক ভিপি ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় সভাপতি, সিপিবি যুক্তরাজ্য শাখার সভাপতি ডা. আহমেদ জামান।

Advertisement

বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগ ম্যানচেস্টার শাখার সভাপতি ছুরাবুর রহমান। নাগরিক শোকসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন মৌলভীবাজার জেলা ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি যুক্তরাজ্য সিপিবি’র নেতা মাসুদ আহমদ।

বক্তারা আলোচনায় কমরেড জাফরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর আলোকপাত করতে গিয়ে বলেন, চা বাগানের শ্রমিকদের বেঁচে থাকার আন্দোলন, পরিবহন শ্রমিক আন্দোলন থেকে শুরু করে শ্রমিক মেহনতি মানুষের আন্দোলনের তিনি ছিলেন অগ্রসৈনিক। সাম্প্রদায়িকতা আর স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি ছিলেন সম্মুখ সারির নেতা। আন্দোলন সংগ্রাম করতে গিয়ে তাকে কারাগারে যেতে হয়েছে কয়েক বার।

একাত্তরের রণাঙ্গনের তার বীরত্ব নিয়ে আলোচনা করেন যুদ্ধসময়ের সতীর্থ সিলেট জেলা ছাত্র ইউনিয়নের সাবেক নেতা মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম। তার সম্পাদনায় প্রকাশিত সাপ্তাহিক মনুবার্তা এক সময় সৃজনশীল মানুষের আশ্রয়স্থল ছিল বলে আলোচকরা উল্লেখ করেন।

সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মীর গোলাম মোস্তফা, যুগ্ম সম্পাদক রুহুল আমীন চৌধুরী মামুন, সিপিবি নর্থওয়েস্ট শাখার সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ আজাদ, জিএমবিএ’র সাধারণ সম্পাদক ডি এন কোরেশী, মৌলভীবাজার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ফারুক আহমদ, সাংস্কৃতিক কর্মী তাসাদ্দুক হোসেন বাহার, সাংবাদিক মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ সোসাইটির সাধারণ সম্পাদক মোহাম্মদ মোন্তাকিম প্রমুখ।

Advertisement

ফারুক যোশী/এমআরএম/জেআইএম