প্রবাস

ঢাবির শিক্ষার মানোন্নয়নে লন্ডনে সেমিনারের উদ্যোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও মানোন্নয়ন নিয়ে একসাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভার্নমেন্টাল সায়েন্স বিভাগের ডিন ও শিক্ষক সমিতির প্রেসিডেন্ট প্রফেসর মাকসুদ কামাল এমন অভিমত ব্যক্ত করেন।

Advertisement

এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং নিয়ে টাইমস হায়ার এডুকেশন কর্তৃপক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে পার্টনারশিপের ভিত্তিতে চলতি বছর শেষের দিকে একটি আন্তর্জাতিক সেমিনার আয়োজন করার প্রস্তাবনাকে সাধুবাদ জানান প্রফেসর মাকসুদ কামাল।

বিদেশে আসলে কেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্মান কোর্সকে আন্তর্জাতিকভাবে মর্যাদা দেয়া হয় না আন্তর্জাতিক ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিছিয়ে পড়া থেকে কিভাবে উত্তরণ পাওয়া যায় এ বিষয়ে গুরুত্ব দেয়া হবে ওই সেমিনারে।

সেমিনারে অক্সফোর্ড, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা অংশ নেবেন। বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুণগত পার্থক্যগুলো অনুসন্ধান করে উত্তরণের পথ খুঁজতেই লন্ডনে এই সেমিনারের আয়োজনের উদ্যোগ নিতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকে।

Advertisement

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইউকের সাথে মতবিনিময়কালে প্রফেসর মাকসুদ কামাল জানান, আগামী ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকে যৌথভাবে কাজ করবে। এ ছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাবির সাথে সম্পর্ক রেখে ইংল্যান্ডেও বিশেষ অনুষ্ঠানমালার আয়োজনের প্রস্তাবনায় সম্মত হয় সংগঠনটি।

মতবিনিময়কালে প্রফেসর মাকসুদ কামাল ইংল্যান্ডে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকের সদস্যদের খন্ডকালীন প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষতা বাংলাদেশের শিক্ষার্থীদের সাথে শেয়ার করার প্রস্তাব করেন।

সংগঠনের সভাপতি ব্যারিস্টার আনিস রহমান ওবিইর সভাপতিত্বে মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ আবদুর রকিব, যুগ্ম সম্পাদক ও থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী ও একাত্তর টেলিভিশনের যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক তানভীর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল আলম চৌধুরী, আইবিএর অ্যাসোসিয়েট প্রফেসর ডক্টর রেজাউল কবির ও অন্যরা।

এমআরএম/জেআইএম

Advertisement