প্রবাস

মাল্টিকালচারাল একাডেমির পর্তুগিজ ভাষা শিক্ষা সনদ বিতরণ

লিসবনে বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমির দ্বিতীয় ও তৃতীয় ব্যাচের পর্তুগিজ ভাষা শিক্ষা সনদ প্রদান করা হয়েছে। এ উপলক্ষে স্থানীয় সময় সোমবার (৮ জুলাই) বিকেলে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় একাডেমির নিজস্ব ক্যম্পাসে এক মনোমুগ্ধকর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

একাডেমির সাধারণ সম্পাদক মো. রাসেল আহম্মেদের সঞ্চালনায় এবং মো. সম্রাটের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস লিসবন পর্তুগালের প্রথম সচিব হাসান আবদুল্লাহ তহিদ। এ সময় উপস্থিত ছিলেন কমিউনিটির প্রবীণ ব্যক্তিত্ব ও লিসবন সান্তা মারিয়া মায়রের কাউন্সিলর রানা তসলিম উদ্দিন, লেহাজ উদ্দিন, রাজনৈতিক ব্যক্তিত্ব জহিরুল আলম জসিম, আবুল বাশার বাদশাহ এবং আবুল কালাম আজাদ। বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশান অব পর্তুগালের সভাপতি মো. জাহাঙ্গীর আলম, ব্যবসায়ী শাহীন সায়ীদ।

পর্তুগালের ইমিগ্রেশন হাইকমিশনে কর্মরত একমাত্র বাংলাদেশি মঈন উদ্দিন আহমেদ, তরুণ উদ্যোক্তা জিয়াউল ইসলাম নিপু এবং একাডেমির পর্তুগিজ শিক্ষিকা সুফিয়া, রোসা ও পাওলাও এ সময় উপস্থিত ছিলেন। সার্বিক সহযোগিতায় ছিলেন সাবেক শিক্ষার্থী মো. রানা, সরকার, তানভীর জনি ও মহসিন।

বক্তারা একাডেমির সার্বিক কার্যক্রমকে স্বাগত জানান এবং পর্তুগিজ ভাষা শিক্ষার গুরুত্ব তুলে ধরেন। তারা বলেন, সারা বিশ্বের প্রায় দুইশ মিলিয়ন মানুষ পর্তুগীজ ভাষায় কথা বলে। তাই এই ভাষার গুরুত্ব অপরিসীম। তাছাড়া স্থানীয় পর্যায়ে ভালো কাজ ও সুযোগ সুবিধা পেতে হলে এই ভাষা জানা জরুরি। শুধুমাত্র নাগরিকত্ব গ্রহণের জন্য এই ভাষা না শিখে এটিকে ক্যারিয়ার গঠনের কাজে লাগাতে পরামর্শ দেন বক্তারা।

Advertisement

বাংলাদেশিদের উদ্যোগ ও তত্ত্বাবধানে এবং সরাসরি কমিউনিটির ব্যক্তিদের হাত থেকে পর্তুগিজ ভাষা শিক্ষার সনদ গ্রহণ করতে পেরে বাংলাদেশি হিসেবে শিক্ষার্থীরা গর্ববোধ করেন। এবং সামনের দিনে আরও বেশি বেশি এমন উদ্যোগ নেয়ার আশাবাদ ব্যক্ত করেন।

এসআর/এমকেএইচ