খেলাধুলা

পরিস্থিতি বুঝেই চার স্পিনার নিয়ে খেলতে নেমেছে আফগানিস্তান

এতদিন ঘরের মাঠে স্পিন শক্তি নিয়েই মাঠে নামতো বাংলাদেশ। ঘরের বাইরে যে স্পিন কতটা কার্যকরি হতে পারে, আগের ম্যাচেই, ভারতের বিপক্ষে দেখিয়েছে আফগানিস্তান। এবার একইভাবে বাংলাদেশের বিপক্ষেও পুরোপুরি স্পিন নির্ভর দল নিয়ে খেলছে আফগানরা। বাংলাদেশের বিপক্ষে চার স্পিনার খেলালো তারা।

Advertisement

আফগানদের শক্তির জায়গা সবসময়ই স্পিন। রশিদ খান-মুজিব উর রহমানের মতো বিশ্বসেরা দুই স্পিনার থাকেন যে দলে, তাদের শক্তির জায়গাটা স্পিন হওয়ারই কথা। তবে বিশ্বকাপে ভারত ছাড়া আর কোনো দলের বিপক্ষেই খুব একটা সুবিধা করতে পারেনি আফগান স্পিনাররা।

আগের ম্যাচে ভারতের বিপক্ষে যে মাঠে খেলেছিলো আফগানরা, সে একই মাঠে এবং একই উইকেটেই আজ টাইগারদের বিপক্ষে মাঠে নেমেছে তারা। আগের ম্যাচের পরিস্থিতি বিবেচনা করে এবং আজকের আবহওয়া দেখে টাইগারদের বিপক্ষে চার স্পিনার মাঠে নামিয়েছে তারা।

৩০ ওভার পর্যন্ত দেখা গেছে আফগানদের ব্যবহার করা ৬ বোলারের চারজনই স্পিনার। দুই তারকা স্পিনার মুজিব-উর রহমান ও রশিদ খানের পাশাপাশি হাত ঘুরিয়েছেন অভিজ্ঞ মোহাম্মদ নবি ও তরুণ রহমত শাহ। এদের মধ্যে দু'জন লেগ স্পিনার (রশিদ খান এবং রহমত শাহ), দু'জন অফ স্পিনার (মোহাম্মদ নবি এবং মুজিব-উর রহমান)। পেসার কেবল আছেন দুইজন- অধিনায়ক গুলবাদিন নায়েব ও দৌলত জাদরান।

Advertisement

ভারত ম্যাচের অভিজ্ঞতা ও উইকেটের পরিস্থিতি বিবেচনা করে স্পিন নির্ভর একাদশ সাজিয়ে যে তারা ভুল করেনি তার প্রমাণও দিয়েছেন আফগান স্পিনাররা। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের যে পাঁচ ব্যাটসম্যান সাজঘরে ফিরেছেন তাদের মধ্যে চারজনকেই আউট করেছেন আফগান স্পিনাররা।

ওপেনার লিটন দাসের সাথে দুই বাঁ-হাতি ব্যাটসম্যান সাকিব আল হাসান ও সৌম্য সরকারকে সাজঘরে ফিরিয়েছেন মুজিব উর রহমান। আরেক ব্যাটসম্যান তামিমও ফিরে গেছেন অভিজ্ঞ স্পিনার মোহাম্মদ নবির বলে।

এমএইচবি/আইএইচএস/জেআইএম

Advertisement