আন্তর্জাতিক

ইথিওপিয়ার সেনাপ্রধান গুলিবিদ্ধ

ব্যর্থ একটি অভ্যুত্থান চেষ্টা ঠেকানোর সময় গুলিবিদ্ধ হয়েছেন আফ্রিকার দেশ ইথিওপিয়ার সেনাবাহিনীর প্রধান। দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ বলেছেন, শনিবার রাজধানী আদ্দিস আবাবার উত্তরাঞ্চলের একটি শহরে অভ্যুত্থান চেষ্টা দমনের সময় গুলিবিদ্ধ হয়েছেন সেনাপ্রধান।

Advertisement

পরে শনিবার সন্ধ্যার দিকে রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে আবি বলেন, হতাহত বেশ কয়েকজনের মধ্যে সেনাপ্রধান জেনারেল সিরে মেকোনেনও রয়েছেন। তবে তার প্রেস সেক্রেটারি বিলিনে সিয়াম ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, জেনারেল সিরে গুলিতে মারা গেছেন নাকি আহত হয়েছেন তা এখনো পরিষ্কার নয়।

আবি বলেন, সেনাপ্রধানের কাছে থাকা লোকজনই তাকে গুলি করেছে। ইথিওপিয়ার এই প্রধানমন্ত্রী বলেন, দেশটির আমহারা প্রদেশে অভ্যুত্থান চেষ্টাকারীদের বাধা দেয়ার চেষ্টার সময় গুলিবিদ্ধ হয়েছেন জেনারেল সিরে। আফ্রিকা মহাদেশের এই দেশটিতে নয়টি ফেডারেল প্রদেশ রয়েছে।

আরও পড়ুন > পাকিস্তানে বিনিয়োগে কাতার-সৌদির প্রতিযোগিতা

Advertisement

গত বছর ক্ষমতায় আসার পর থেকে ‘হর্ন অব আফ্রিকা’ হিসেবে পরিচিত এক সময়ের বিচ্ছিন্ন ১০ কোটি মানুষের এই দেশটিতে রাজনৈতিক সংস্কার আনার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী আবি।

ক্ষমতায় এসেই দেশটির রাজনৈতিক বন্দিদের মুক্তি, বিভিন্ন রাজনৈতিক দলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে বিচারাধীন সরকারি কর্মকর্তাদের অভিযোগ থেকে রেহাই দেন তিনি। কিন্তু তারপরও আবির সরকার দেশটিতে সহিংসতা ঠেকাতে ব্যাপক লড়াই করছে।

আবি বলছেন, আমহারা প্রদেশের আঞ্চলিক সরকারি কর্মকর্তারা একটি বৈঠক করার সময় অভ্যুত্থান চেষ্টা হয়। এতে অল্প কয়েকজন নিহত এবং আরো কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

সূত্র : রয়টার্স।

Advertisement

এসআইএস/জেআইএম