দেশজুড়ে

দ্বিগুণ দামে পোশাক বিক্রি, ৪ দোকানকে জরিমানা

ঈদকে সামনে রেখে বরিশালের বিপণিবিতানগুলোতে বেশি দামে বিক্রি করা হচ্ছে রেডিমেড পোশাক। পাইকারি বাজার থেকে যে দামে কেনা হয় ভোক্তাদের কাছে বিক্রি করা হয় তার দ্বিগুণ দামে। একদরের দোকানগুলোতেও একই অবস্থা। পাইকারি বাজার থেকে দ্বিগুণ-তিনগুণ দামে বিক্রি করা হচ্ছে রেডিমেড পোশাক। এমন অভিযোগ পেয়ে শনিবার দুপুরে নগরীর বেশ কয়েকটি বিপণিবিতানে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালান।

Advertisement

অভিযানের শুরুতেই নগরীর বাণিজ্যিক কেন্দ্র গির্জামহল্লা এলাকায় ‘স্মার্ট ফ্যাশন’ নামে একটি পোশাকের দোকানে গিয়ে বিভিন্ন ধরনের অসঙ্গতি খুঁজে পান ভ্রাম্যমাণ আদালত। সেখানে আমদানি করা কাপড়ের বৈধ কাগজপত্র না থাকা এবং পাইকারি বাজার থেকে ১৫০০ টাকায় কেনা পণ্য ৩ হাজার টাকায় বিক্রির বিষয়টি আদালতের নজরে এলে দোকানটির ব্যবস্থাপক মিজানুর রহমানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

একই এলাকায় ক্রয়মূল্যর চেয়ে অধিক মূলে পোশাক বিক্রি করাসহ বিভিন্ন কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ এবং ৩৯ ধারায় আরও তিনটি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে বৈশাখী নামে একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক নুরুজ্জামানকে ১০ হাজার টাকা, পিটার ইংল্যান্ড নামে অপর এক প্রতিষ্ঠানের ব্যবস্থাপক আবদুল কাদেরকে ১০ হাজার এবং নেক্সট প্লাসের ব্যবস্থাপক রতন চৌধুরীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি ভৌমিক। তিনি বলেন, পাইকারি বাজার থেকে কেনা দামের চেয়ে দ্বিগুণ দামে পোশাক বিক্রির দায়ে নগরীর চারটি বিপণিবিতান মালিককে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তাদের সতর্ক করে দেয়া হয়েছে।

Advertisement

সাইফ আমীন/আরএআর/এমকেএইচ