আন্তর্জাতিক

ভোট গণনা: কলকাতায় কড়া নিরাপত্তা

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল আটটা থেকেই বিভিন্ন কেন্দ্রে ভোট গণনা শুরু হয়েছে। ভোট গণনাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের কলকাতা শহরের ১৩টি ভোট গণনাকেন্দ্রে কড়া নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেশটির পার্লামেন্টে তৃতীয় সর্বোচ্চ সংখ্যক এমপি যায় পশ্চিমবঙ্গ থেকেই।

Advertisement

কলকাতায় প্রায় চার হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোটের ফলাফলের পর যেন কোনও ধরনের বিশৃঙ্খলা না হয় সেজন্য পুলিশ বাহিনী নজরদারি রাখছে। স্পর্শকাতর এলাকাতে কড়া নজরদারি চলছে। ভোট গণনা কেন্দ্রের ভেতরে রয়েছে কেন্দ্রীয় বাহিনী।

আরও পড়ুন > জয়ের আগেই আগামী পাঁচ বছর কী করবেন জানালেন মোদি

এছাড়া ভোট গণনা কেন্দ্রের বাইরে রয়েছে সশস্ত্র রাজ্য পুলিশ। কেন্দ্রের বাইরেও সাদা পোশাকে রয়েছে পুলিশ। এছাড়াও প্রতি ডিভিশনে থাকছে অতিরিক্ত পুলিশ। গণনাকেন্দ্রের একশো মিটারের মধ্যে কোনও দলের সমর্থককে ঢুকতে দেওয়া হচ্ছে না।

Advertisement

গত ১১ এপ্রিল থেকে ১৯ মে- মোট সাত ধাপে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। ৫৪৩ আসনের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজন।

আরও পড়ুন > কখন জানা যাবে ভারতের নির্বাচনের চূড়ান্ত ফল?

সারাদেশে মোট ভোটার ছিল প্রায় ৯০ কোটি। এক হাজার ৮শ ৪১টি রাজনৈতিক দলের আট হাজারেরও বেশি প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। এর মধ্যে নারী প্রার্থীর সংখ্যা ৭২০ এবং তৃতীয় লিঙ্গের প্রার্থী ছিলেন ৪ জন। ১৯৫১-৫২ সালে ভারতের প্রথম লোকসভা নির্বাচন সম্পন্ন হতে সময় লেগেছিল তিন মাস।

টিটিএন/জেআইএম

Advertisement