দেশজুড়ে

ইফতারের সময়ে বেড়ে যায় শসা-কলার দাম

ইফতারের খাদ্যতালিকায় অন্যান্য আরও অনেক ধরনের খাবারের সঙ্গে প্রায় সবার প্লেটেই থাকে শসা আর কলা। ঝালকাঠির বাজারে এই শসা ও কলার দাম অতিরিক্ত হওয়ায় ক্রেতাদের নাভিশ্বাস উঠেছে। ইফতারের সময় যত এগিয়ে আসতে থাকে শসা ও কলার দামও বেড়ে যেতে থাকে। সকালের চেয়ে বিকেলে শসার কেজি ও কলার হালির দামের পার্থক্য ২০ টাকাও হয়ে যাচ্ছে।

Advertisement

শহরের বায়তুল মোকাররম চৌমাথায় ফুটপাতে কলার পসরা সাজিয়ে বসেন খুচরা ব্যবসায়ীরা। সবরি ও সাগর কলার প্রতি হালি সকালে বিক্রি হয় ৩০ টাকা করে। আসরের পরই দাম ২০ টাকা বেশি হাঁকিয়ে ৫০ টাকায় বিক্রি করছেন তারা।

ক্রেতাদের অভিযোগ, বেশি মুনাফার আশাতেই ইফতারের আগ দিয়ে এভাবে দাম বাড়িয়ে দেন বিক্রেতারা। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রকৌশলী মো. জাহিদ হাসান অভিযোগ করে বলেন, ঝালকাঠির বড় বাজারে শসা কিনতে গেলে সকালে প্রতি কেজি শসা ৩০ টাকা করে রাখা হলেও আসরের পরে কিনতে গেলে কেজি প্রতি ২০ টাকা বাড়িয়ে ৫০ টাকায় বিক্রি করা হয়েছে। রমজানের ইফতার উপলক্ষ্যে রোজাদারদের জিম্মি করে অধিক লাভের জন্য ঠকিয়ে দাম বাড়তি রাখা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

বিক্রেতারা বলছেন, সকালের দিকে ক্রেতাদের চাপ কম থাকে। বিকেল হলে ক্রেতাদের চাপ বেড়ে যায়। আমরা গরিব মানুষ,ছোট ব্যবসা করি। আমরা যে দর ক্রেতাকে বলি সেই দামেই তো তারা কিনে নেন।

Advertisement

মো. আতিকুর রহমান/এনএফ/এমএস