জাতীয়

‘হিজড়া’ পরিচয়েও ভোটার হওয়া যাবে

ভোটার তালিকার হালনাগাদের সময় নারী ও পুরুষের পাশাপাশি হিজড়া পরিচয়েও ভোটার হতে পারবেন তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা। এতদিন হিজড়াদের ভোটার হওয়ার ক্ষেত্রে ভোটার তালিকায় নারী বা পুরুষ পরিচয়ে ভোটার নিবন্ধিত হতে হতো।

Advertisement

এছাড়া যেসব হিজড়া নারী বা পুরুষ হিসেবে ভোটার হয়েছেন তারা ইচ্ছা করলে সংশোধন করে হিজড়া পরিচয়ে ভোটার হতে পারবেন।

২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ সময় বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করবে ইসি। চলবে ১৩ মে পর্যন্ত।

ইসি সূত্র জানায়, ভোটার তালিকায় হিজড়াদের নিবন্ধনের জন্য ভোটার তালিকা আইন ও ভোটার তালিকা বিধিমালা সংশোধন করা হয়েছে। এছাড়া নিবন্ধন ফরমে হিজড়া শব্দ যোগ করে তা ছাপানোর কাজ চলছে বলে জানা গেছে।

Advertisement

এ বিষয়ে ইসির যুগ্ম-সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, এবারের ভোটার তালিকা হালনাগাদ থেকে হিজড়ারা চাইলে নিজ পরিচয়ে ভোটার হতে পারবেন। এ বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভায় হিজড়াদের স্বীকৃতি বিষয়ে নীতিগত অনুমোদন দেয়া হয়। এরপর ২০১৪ সালের ২৬ জানুয়ারি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. মুখলেছুর রহমান খান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, ‘সরকার বাংলাদেশের হিজড়া জনগোষ্ঠীকে হিজড়া লিঙ্গ হিসেবে চিহ্নিত করিয়া স্বীকৃতি প্রদান করিল।’

এর আগে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে ভোটার তালিকা নিবন্ধনের খসড়া ফরমে হিজড়া লিঙ্গটি যোগ করেছিলেন। কিন্তু ভোটার তালিকা আইন ও বিধিমালা সংশোধন না হওয়ায়, সেটি শেষ পর্যন্ত বাস্তবায়ন করতে পারেননি তারা।

এইচএস/জেএইচ/জেআইএম

Advertisement