খেলাধুলা

শুভাশিষ-শহীদে নাকাল সাব্বির-সৌম্যরা

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে অনেক রান উঠলেও, প্রথম ঘণ্টায় বোলারদের জন্য বাড়তি সাহায্য থাকে সবসময়ই। আগের রাউন্ডেও মিলেছে এর প্রমাণ। এই মাঠেই মোহামেডান স্পোর্টিং ক্লাব ৩২৪ রান করার পরেও ম্যাচ হেরেছিল শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে।

Advertisement

তবু আজ (রোববার) টসে জিতে আবাহনী লিমিটেডের মতো শক্তিশালী ব্যাটিং সমৃদ্ধ দলের বিপক্ষে আগে বোলিং করার সাহসী সিদ্ধান্ত নেন লিজেন্ডস অব রূপগঞ্জের অধিনায়ক নাঈম ইসলাম। অধিনায়কের এ সিদ্ধান্তের পূর্ণ ফায়দা লুটেছেন দুই পেসার শুভাশিষ রয় এবং মোহাম্মদ শহীদ। মাত্র ২৯ রানেই সাজঘরে পাঠিয়ে দিয়েছেন আবাহনীর প্রথম পাঁচ ব্যাটসম্যানকে।

প্রথম ৯ রাউন্ড শেষে দুই দলের ঝুলিতেই রয়েছে সমান ৮টি করে জয়। দুই দলই নিশ্চিত করে ফেলেছে সুপার লিগে নিজেদের উপস্থিতি। তবু শিরোপার লড়াইয়ে বড় ভূমিকা থাকে প্রথম পর্বের পয়েন্টগুলো। তাই শিরোপা প্রত্যাশী সব দলই চায় প্রথম পর্বে শীর্ষস্থান দখল করতে।

সে লড়াইয়েই আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে চলতি ঢাকা প্রিমিয়ার লিগের সেরা দুই দল আবাহনী লিমিটেড এবং লিজেন্ডস অব রূপগঞ্জ। বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীকে টস জিতে ব্যাটিং করার আমন্ত্রণ জানায় রূপগঞ্জ।

Advertisement

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই কোণঠাসা হয়ে পড়েছে আবাহনী। আগের ম্যাচে ৯১ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে জেতানো জহুরুল ইসলাম আজ সাজঘরে ফিরেছেন ইনিংসের প্রথম বলেই। শুভাশিষ রয়ের বলে সরাসরি বোল্ড হয়েছেন চলতি লিগে এখনো পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক জহুরুল।

নিজের পরের ওভারে আবাহনী শিবিরে আরেকটি ধাক্কা দেন শুভাশিষ। এবার তিনি উইকেটের পেছনে ক্যাচে পরিণত করেন নাজমুল হোসেন শান্তকে। ৯ বলে ৬ রান করে ফেরেন শান্ত। অন্যদিকে উইকেট না পেলেও দারুণ মাপা বোলিং করতে থাকেন মোহাম্মদ শহীদ।

পরপর দুই ওভারে দুইটি বাউন্ডারি মেরে পাল্টা আক্রমণের আভাস দিয়েছিলেন সৌম্য সরকার। তাকেও বেশিক্ষণ টিকতে দেননি শুভাশিষ। অযথাই অফস্টাম্পের বাইরের বল তাড়া করে কট বিহাইন্ড হন ২২ বলে ১৪ রান করা সৌম্য।

এতক্ষণ ধরে শুভাশিষের বোলিং তোপ ও উইকেট শিকার দেখছিলেন শহীদ। ইনিংসের ১০ম ওভারে উইকেট শিকারের উৎসবে যোগ দেন তিনিও। ভারতীয় রিক্রুট প্রিয়াঙ্ক ক্রিত পাঞ্চালকে সাজঘরে পাঠান শহীদ। সৌম্যের মতোই অফস্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে উইকেটের পিছনে উইকেট কিপার জাকের আলীর গ্লাভাসে ক্যাচ দেন পাঞ্চাল।

Advertisement

নিজের পরের ওভারে তথা ইনিংসের ১২তম ওভারে ফের আঘাত হানেন শহীদ। এবার তিনি সাজঘরে পাঠান সাব্বির রহমানকে। শহীদের বলে ডিফেন্স করতে গিয়ে রানের খাতা খোলার আগেই বোল্ড হয়ে যান সাব্বির। ১২ ওভার শেষে আবাহনীর সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ২৯ রান।

তবে ষষ্ঠ উইকেটে প্রতিরোধ গড়েছেন অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত এবং মোহাম্মদ মিঠুন। ইতোমধ্যেই গড়েছেন ৪৩ রানের জুটি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৫ ওভার শেষে আবাহনীর সংগ্রহ ৫ উইকেটে ৭২ রান। মোসাদ্দেক ৪০ বলে ১৩ এবং সৈকত ৪৯ বলে ৩৮ রান নিয়ে ব্যাট করছেন।

নিজেদের প্রথম স্পেলে ৭ ওভার করে বোলিং করেন শুভাশিষ এবং শহীদ। শুভাশিষের বোলিং ফিগার ৭-০-৩১-৩ এবং মোহাম্মদ শহীদের নামের পাশে জ্বলজ্বল করছে ৭-৪-১০-২!

এআরবি/এসএএস/এমএস