অর্থনীতি

বাংলাদেশে মেশিনারিজ কারখানা স্থাপনে আগ্রহী চীন

বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোসহ মেশিনারিজ উৎপাদনের কারখানা স্থাপনে আগ্রহী চীনের ব্যবসায়ীরা।

Advertisement

সোমবার মতিঝিল ঢাকা চেম্বারে চীনের ইউনান প্রদেশের প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীরের সঙ্গে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

চীনের দ্য ডিপার্টমেন্ট অব কমার্স অব ইউনান প্রভিন্সের বৈদেশিক বাণিজ্য বিভাগের ডেপুটি ডিরেক্টর ইউয়ান লিনের নেতৃত্বে ১১ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন, চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার এবং ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ও চীনের মধ্যকার বাণিজ্যের পরিমাণ ছিল ১২ দশমিক ৪০১ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে আমদানি বাণিজ্য ১ হাজার ১৭০ কোটি ৬০ হাজার ডলার আর রফতানির পরিমাণ ৬৯ কোটি ৫০ লাখ ডলার। আগামী ২০২১ সালের মধ্যে দুদেশের মধ্যকার বাণিজ্যের পরিমাণ ১৮ বিলিয়ন মার্কিন ডলারে উত্তীর্ণ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

Advertisement

ডিসিসিআই সভাপতি বলেন, ইউনান প্রদেশ মেশিনারিজ উৎপাদনে অত্যন্ত দক্ষতার সাক্ষর রেখেছে এবং এ খাতের উদ্যোক্তাদের বাংলাদেশে আরও বেশি হারে বিনিয়োগ ও শিল্প-কারখানা স্থাপনে আহ্বান জানান। একই সঙ্গে বাংলাদেশে বাণিজ্যিকভাবে ফুল চাষ অত্যন্ত সম্ভাবনাময় এবং ফুলচাষের বহুমুখীকরণ, দক্ষ মানবসম্পদ উন্নয়ন এবং আধুনিক যন্ত্রপাতি উদ্ভাবন ও ব্যবহারে ইউনানের এ খাতের ব্যবসায়ীদের সহযোগিতার আহ্বান জানান তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, চীন ও আসিয়ান অঞ্চলের দেশসমূহরে সঙ্গে সহযোগিতা আরও বাড়ানোর জন্য বাংলাদেশ “লুক ইস্ট” নীতিমালা গ্রহণ করেছে। বাংলাদেশে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স, কৃষি ও কৃষিজাত পণ্য, পর্যটন, ফুল চাষাবাদ, ঔষধ, যোগাযোগ ব্যবস্থাপনা এবং সমুদ্র অর্থনীতি প্রভৃতি খাত সমূহ অত্যন্ত সম্ভাবনাময় এবং এখাত সমূহে চীন ও বাংলাদেশের উদ্যোক্তাবৃন্দ যৌথ বিনিয়োগ করতে পারে বলে জানান তিনি।

এ সময় প্রতিনিধিদলের দল নেতা ইউয়ান লিন জানান, ২০১৮ সালে ইউনান প্রদেশের মোট আমদানি-রফতানির পরিমাণ ছিল প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার এবং প্রদেশটি শুধুমাত্র মেশিনারিজ পণ্য রপ্তানি করেছেন ৪ বিলিয়ন মার্কিন ডলারের।

তিনি বলেন, ইউনান প্রদেশে মেশিনারিজ উৎপাদনে চীনের অন্যান্য প্রদেশের মধ্যে চতুর্থতম। চীনের উদ্যোক্তারা এ খাতে বাংলাদেশে বিনিয়োগ ও কারখানা স্থাপনে আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি ইউনান প্রদেশ প্রচুর পরিমাণে কফি, তামাক, রাবার, ফুল প্রভৃতি উৎপাদন করে থাকে। তিনি বাংলাদেশি উৎদ্যোক্তাদের এ ধরনের পণ্য আমদানির ক্ষেত্রে ইউনানকে অগ্রাধিকার দেয়ার আহ্বান জানান।

Advertisement

অনুষ্ঠানে ডিসিসিআই সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক আলহাজ্ব দ্বীন মোহাম্মদ, এনামুল হক পাটোয়ারী, হোসেন এ সিকদার, ইঞ্জিয়ার মো. আল আমিন, মোহাম্মদ বাশীর উদ্দিন, শামস মাহমুদ এবং এস এম জিল্লুর রহমান উপস্থিত ছিলেন।

এসআই/জেএইচ/জেআইএম