আন্তর্জাতিক

বিক্ষোভের মধ্যেই দেশে ফিরলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

বিক্ষোভের মধ্যেই দেশে ফিরেছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফলিকা। তাকে বহনকারী বিমানটি রাজধানী আলজিয়ার্সের কাছেই অবতরণ করেছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম নিশ্চিত করেছে।

Advertisement

৮২ বছর বয়সী এই প্রেসিডেন্ট প্রায় দু'সপ্তাহ ধরে জেনেভার একটি হাসপাতালে ছিলেন। ২০১৩ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে তার চলাফেরা বন্ধ হয়ে গিয়েছিল।

এরপর থেকেই তাকে আর প্রকাশ্যে কোনো কথা বলতে শোনা যায়নি। কিন্তু তারপরেও দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করবেন বলে জানিয়েছেন তিনি।

রোববার জেনেভা থেকে রওনা করার পর আলজেরিয়ার বুফারিক সামরিক বিমানবন্দরে না নেমে তাকে বহনকারী বিমানটি উত্তর দিকে গেছে বলে রাডারে ধরা পড়ে। পরে জানা যায় যে, বিমানটি আবারও জেনেভায় ফিরে গেছে। সেখান থেকেই প্রেসিডেন্টকে নিয়ে দেশে ফিরল বিমানটি।

Advertisement

এদিকে বুতেফলিকার নির্বাচনে অংশ গ্রহণ করার ঘোষণার পর থেকেই দেশজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভে লাখ লাখ মানুষ বিশেষ করে তরুণরা রাস্তায় নেমে এসেছে।

বুতেফলিকার ২০ বছরের শাসনামলে তার বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় প্রতিবাদ বলে মনে করা হচ্ছে। রাজধানী আলজিয়ার্সে বিক্ষোভকারীদের ওপর পুলিশকে কাঁদানে গ্যাস নিক্ষেপ করতে হয়েছে।

বেসরকারি টিভি চ্যানেল ইনাহারের এক খবরে জানানো হয়েছে, বুতেফলিকাকে বহনকারী বিমানটি আলজেরিয়ার বুফারিক সামরিক বিমানবন্দরে অবতরণ করেছে। তবে ফ্লাইটের কোন ফুটেজ প্রচার করা হয়নি।

টিটিএন/এমকেএইচ

Advertisement