জাতীয়

স্বাধীনতার পর নৌ দুর্ঘটনায় ৪৭৩২ জন নিহত : সংসদে প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, স্বাধীনতার পর অর্থাৎ ১৯৭৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ছোট-বড় সকল ধরনের ৬৩৯টি নৌ দুর্ঘটনায় ৪ হাজার ৭৩২ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারদলীয় সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

Advertisement

প্রতিমন্ত্রী জানান, মেরিন কোর্টে উক্ত সময়ে নৌ দুর্ঘটনাসহ নৌযান পরিচালনায় বিভিন্ন ধরনের অপরাধের জন্য মামলা হয়েছে ২৬ হাজার ৮৯৭টি। তার মধ্যে নৌ দুর্ঘটনায় মামলার সংখ্যা ৪৪৮টি। এখন পর্যন্ত নৌ দুর্ঘটনায় ২০৪টি মামলার আসামিদের দোষী সাব্যস্ত হওয়ায় বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করা হয়েছে। অবশিষ্ট মামলাগুলো বিচারাধীন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘বাংলাদেশ পৃথিবীর অন্যতম বৃহৎ নৌপথের দেশ। দুই শতাধিক নদীর এই নৌপথে এবং খাল-বিল-হাওড়ে বিভিন্ন আকারে অসংখ্য নৌযান চলাচল করে। আইনানুসারে সকল নৌযানের রেজিস্ট্রেশন করার বাধ্যবাধকতা থাকলেও বর্তমানে চলাচলরত অনেক নৌযানের রেজিস্ট্রেশন এবং সার্ভে সনদ নেই। সাশ্রয়ী এই যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নীতি নির্ধারণ/পরিকল্পনা গ্রহণের জন্য নৌযানের সঠিক পরিসংখ্যানসহ একটি ডাটাবেজ প্রণয়ন কার্যক্রম চলমান রয়েছে।’

এইচএস/এসআর/পিআর

Advertisement