অর্থনীতি

দাম বাড়ার শীর্ষ তালিকায় বীমা কোম্পানির দাপট

গেল সপ্তাহজুড়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষ তালিকায় প্রাধান্য ছিল বীমা খাতের কোম্পানির। ফলে দাম বাড়ার শীর্ষ তালিকায় একচেটিয়া দাপট দেখিয়েছে কয়েকটি বীমা কোম্পানি।

Advertisement

শতাংশের হিসাবে সপ্তাহটিতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে বীমা কোম্পানি রয়েছে ছয়টি।

দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া বীমা কোম্পানির মধ্যে রয়েছে- প্রভাতী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

এর মধ্যে দাম বাড়ার তালিকায় সবার ওপরে স্থান করে নিয়েছে প্রভাতী ইন্স্যুরেন্স। কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষ তালিকায় উঠে আসায় সপ্তাহজুড়ে মূল্যে বড় ধরনের উত্থান ঘটে।

Advertisement

শেয়ারমূল্যে বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয় ৬৩ কোটি ৬৮ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১২ কোটি ৭৩ লাখ টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ারের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৫৪ দশমিক ৫১ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ১৩ টাকা ৯০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৯ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২৫ টাকা ৫০ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্সের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল এশিয়া ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪৬ দশমিক ৭৪ শতাংশ। এর পরেই রয়েছে মুন্নু জুট স্টাফলার্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৬ দশমিক ৭০ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা প্রাইম ইন্স্যুরেন্সের ২৪ দশমিক ৫১ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ২১ দশমিক ৯৯ শতাংশ, মালেক স্পিনিংয়ের ২১ দশমিক ৬৭ শতাংশ, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ১৮ দশমিক শূন্য ৩ শতাংশ, মুন্নু সিরামিকের ১৬ দশমিক ৬৪ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৪১ শতাংশ এবং ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান নর্দান জুটের ১৪ দশমিক ২২ শতাংশ দাম বেড়েছে।

Advertisement

এমএএস/জেডএ/এমকেএইচ