আন্তর্জাতিক

গদি হারাবেন মোদি?

ভারতের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। বুথ ফেরত সমীক্ষা বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ওই পাঁচটি রাজ্যের তিনটিতেই পিছিয়ে রয়েছে।

Advertisement

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ওই রাজ্যগুলোতে বর্তমানে রাজ্য সরকারের নিয়ন্ত্রণ মোদির দল বিজেপির। নিশ্চিত পরাজয়ের মুখে থাকা ওইসব রাজ্য ভারতীয় রাজনীতির জন্য গুরুত্বপূর্ণ বলেও জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

অনেকে অবশ্য মনে করছেন, জাতীয় নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ এই নির্বাচনে পরাজয় কি মোদি আর তার দল বিজেপির সংখ্যাগরিষ্ঠতা হারানোর ইঙ্গিত?

বিজেপি ও নরেন্দ্র মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী ভারতীয় কংগ্রেস ওই তিনটি রাজ্যেই এগিয়ে রয়েছে। রাজ্য তিনটি হলো মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়। এছাড়াও তেলেঙ্গানা ও মিজোরামের ভোট গণনা হচ্ছে।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে এই পাঁচ রাজ্যের ফলের ওপর অনেক কিছু নির্ভর করবে। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থান বিজেপি ধরে রাখতে পারে কিনা সেটা যেমন দেখার তেমনি তেলেঙ্গানায় কংগ্রেস ও টিডিপি জোট কেমন ফল করে সেটাও গুরুত্বপূর্ণ।

প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে পাঁচ রাজ্যের মধ্যে তিনটিতে এগিয়ে রয়েছে কংগ্রেস। এই নির্বাচনের ফলাফলকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার পরিক্ষা হিসেবেই দেখা হচ্ছে বলে জানিয়েছেন তারা। উল্লেখ্য, আগামী বছরের শুরুতে ভারতের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এসএ/জেআইএম

Advertisement