জাতীয়

প্রণীত হচ্ছে ‘হজ ক্যালেন্ডার-২০১৯’

অধিকতর সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিতে ২০১৯ সালের (১৪৪০ হিজরি) হজ ক্যালেন্ডার প্রণয়ন করছে ধর্ম মন্ত্রণালয়।

Advertisement

ইতোমধ্যে হজ ক্যালেন্ডারের খসড়া তৈরি হয়েছে। খসড়া ক্যালেন্ডার চূড়ান্ত করতে গত ৭ অক্টোবর ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে প্রণীত খসড়া ক্যালেন্ডারেরর ওপর মতামত প্রদানের অনুরোধ জানানো হয়।

যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে মতামত জানতে চিঠি দেয়া হয় তারা হলেন, পররাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন ও প্রশাসনের অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব (অনুদান ও বাজেট/ হজ/ সংস্থা/ প্রশাসন) সচিবালয়, কাউন্সিলর (হজ), বাংলাদেশ হজ অফিস জেদ্দা, আশকোনা হজ অফিস পরিচালক, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি, মহাসচিব ও বিজনেস অটোমেশন লিমিটেড। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, খসড়া ক্যালেন্ডার অনুযায়ী ২০১৯ সালের জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে হজযাত্রী সৌদি আরবে প্রেরণ ও আগস্টে ফিরতি হজ ফ্লাইট শুরুর টার্গেট করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, গত বছর প্রথম হজ ক্যালেন্ডার প্রণীত হয়। এর ফলে নির্ধারিত সূচি অনুযায়ী হজের সার্বিক কার্যক্রমে সফলতা আসে। বড় ধরনের কোনো ঝামেলা ছাড়া চলতি বছর এক লাখ ২৭ হাজারেরও বেশি হাজী নির্বিঘ্নে হজ শেষে দেশে ফিরেছেন।

Advertisement

ওই কর্মকর্তা আরও জানান, চলতি বছর অভিজ্ঞতার কারণে অনেকটা আগে থেকেই হজ ক্যালেন্ডার প্রণয়নের কাজ শুরু হয়েছে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় হজযাত্রী তথ্য আর্কাইভ প্রণয়ন, হজ পুস্তিকা সম্পাদনা, প্রশিক্ষণ কর্ম পরিকল্পনা, প্রশিক্ষণ মডিউল হালনাগাদকরণ, হজ ভলান্টিয়ার টিম গঠন, হজ এজেন্সিসমূহের র‌্যাংকিংয়ের মানদণ্ড নির্ধারণ, হজ কার্যক্রমে অংশগ্রহণে ব্যাংকের সঙ্গে আলোচনাসহ সার্বিক বিষয় বিবেচনায় আনা হয়।

এমইউ/এএইচ/পিআর