রাজনীতি

বিএনপির সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই : তোফায়েল

রাজনৈতিক অঙ্গনে হঠাৎ নাটকীয় মোড় নিতে শুরু করেছে। আকস্মিক আলোচনায় সংলাপ প্রসঙ্গ। সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্যকে কেন্দ্র করে বিএনপির সঙ্গে সংলাপের বিষয়টি আলোচনায় এসেছে। তবে আওয়ামী লীগের অন্যতম সিনিয়র নেতা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সংলাপের কোনো সম্ভাবনা নেই।

Advertisement

মঙ্গলবার (৩১ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে জাপান সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তোফায়েল বলেন, ব্যক্তিগত বা দলের হয়েও বলতে পারি নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই।

তিনি বলেন, গত জাতীয় নির্বাচনের বিএনপিকে সংলাপের আহ্বান জানানো হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও তাদেরকে দিতে চাওয়া হয়েছিল। কিন্তু সেগুলো তারা গ্রহণ করেননি। তারা জ্বালাও পোড়াও করেছে। কিন্তু কোনো সফলতা পায়নি। বরং জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে।

Advertisement

উল্লেখ্য আনুষ্ঠানিকভাবে সংলাপের সম্ভাবনা উড়িয়ে দিলেও বিএনপির সঙ্গে অনানুষ্ঠানিক ফোনালাপ হতে পারে বলে শুক্রবার মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কাদেরের এমন মন্তব্যকে ইতিবাচক হিসেবে নিয়েছে বিএনপি। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দলটির মহাসচিবসহ জ্যেষ্ঠ নেতারা ক্ষমতাসীন দলের এমন মনোভাবকে স্বাগত জানিয়ে বলেন, যে কোনো সময় সংলাপে বসতে প্রস্তুত।

প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ নেতাদের মুখে সংলাপের আলোচনা ইতিবাচকভাবে দেখছিলেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, শুরুতেই এক টেবিলে বসা না হলেও অন্য যে কোনো মাধ্যমে আলোচনা শুরু হোক। এ ধরনের আলোচনায় জাতীয় সংসদ নির্বাচনের আগেই দু’দলের মধ্যে বরফ গলবে। এমইউএইচ/এএইচ/পিআর