আন্তর্জাতিক

রোহিঙ্গা সংকট : উপদেষ্টা প্যানেল সেক্রেটারির পদত্যাগ

রোহিঙ্গা সংকট সমাধানে পরামর্শ দেয়ার জন্য মিয়ানমারের গঠিত আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেলের সেক্রেটারির দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন থাইল্যান্ডের সাবেক কূটনীতিক কবসাক চুটিকুল।

Advertisement

গত ১০ জুলাই তিনি পদত্যাগ করেন। কিন্তু তার পদত্যাগের বিষয়টি প্রকাশ করা হয়নি। কবসাক চুটিকুল বলেন, গত ১০ জুলাই অনুষ্ঠিত উপদেষ্টা সভায় আমি মৌখিকভাবে পদত্যাগের ঘোষণা দিয়েছি।

পদত্যাগের বিষয়ে তিনি বলেন, গত জানুয়ারিতে প্যানেলটি গঠনের পর থেকে শিকলবন্দি করে রাখা হয়েছে। ছয় মাসেও এর কোনো অগ্রগতি নেই। প্যানেলটির স্থায়ী কোনো কার্যালয় নেই। এমনকি প্যানেলটিকে আন্তর্জাতিক তহবিল সংগ্রহ করতে দেয়া হয়নি।

তিনি আরও বলেন, কমিটিকে বলা হয়েছে অনলাইনে বৈঠক করার জন্য। সেনাবাহিনীর প্রতিনিধিরা প্যানেলের সদস্যদের সঙ্গে বৈঠকে অস্বীকৃতি জানিয়েছেন।

Advertisement

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) বিরুদ্ধে ক্লিয়ারেন্স অপারেশন শুরু করে দেশটির সেনাবাহিনী। রাখাইন সীমান্তে এক ডজনের বেশি পুলিশি নিরাপত্তা তল্লাশি চৌকিতে আরসার হামলায় হতাহতের ঘটনার পর অভিযান শুরু হয়।

অভিযানে এখন পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম রাখাইন ছেড়ে প্রতিবেশি বাংলাদেশে পালিয়েছে। রাখাইন থেকে রোহিঙ্গাদের গণপলায়ন ও তাদের বাড়িঘর ধ্বংসের ঘটনায় মিয়ানমার সেনাবাহিনী ‘জাতিগত নিধন’ অভিযান পরিচালনা করেছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ।

বিএ/এমএস

Advertisement