দেশজুড়ে

‘ধর্ম নিরপেক্ষতায় শান্তি-শৃঙ্খলা বজায় থাকে’

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসবের ৭ম দিন শুক্রবার নানা আয়োজনের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে। ইসকন মন্দির, সিলেট আয়োজিত রথযাত্রা উৎসবে প্রতিদিনই ঘটছে মিলন মেলা। পালন করা হচ্ছে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান।

Advertisement

শুক্রবার অন্যান্য অনুষ্ঠানের মধ্যে ছিল আলোচনা সভা। এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ আশফাক আহমদ বলেছেন, বাংলাদেশ ধর্ম নিয়ে কোনো দিনই বাড়াবাড়ি করে না। ধর্ম নিরপেক্ষতায় মানুষের শান্তি-শৃঙ্খলা বজায় থাকে।

তিনি আরও বলেন, সিলেট অসাম্প্রাদায়িক চেতনার উর্বর ভূমি। এখানে জাতি-ধর্ম নির্বিশেষে প্রত্যেকেই ধর্মীয় উৎসব পালন করে আসছে যুগ যুগ ধরে।

ইসকন সিলেটের অধ্যক্ষ নবদ্বীপ দ্বিজ গৌরাঙ্গ দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে ও ইসকন সিলেট ইয়ুথ ফোরামের সাধারণ সম্পাদক দেবামৃত নিতাই দাসের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সর্বেশ্বর গোবিন্দ দাস, স্বাস্থ্য অধিদফতর সিলেটের সাবেক বিভাগীয় পরিচালক ডা গৌরমনি সিনহা, শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যক্ষ ড. দিলীপ কুমার দাস চৌধুরী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেটের যুগ্ম সম্পাদক ও জাগোনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক ছামির মাহমুদ প্রমুখ।

Advertisement

এদিন আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- নাটক, সেমিনার, হরিনাম সংকীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, কীর্তনখোলা, ভক্তিমূলক সঙ্গীত, ম্যাগাজিন অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত প্রবচনসহ নানা আচার পালন করা হয়।

আগামী ২২ জুলাই রোববার ফিরতি রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে ৯ দিনের রথযাত্রা উৎসব।

ছামির মাহমুদ/এমবিআর

Advertisement