জাতীয়

‘নারী-পুরুষের সুযোগ প্রাপ্তিতে বৈষম্য দূর করার আহ্বান’

নারী-পুরুষের সুযোগ প্রাপ্তিতে বৈষম্য দূর করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

Advertisement

রোববার (১ জুলাই) মহিলা পরিষদের উদ্যোগে পরিষদের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে ‘২০১৮-১৯ অর্থ বছরের জাতীয় বাজেটে জেন্ডার সংবেদনশীলতা’শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানানো হয়।

বক্তার বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ এক দশকেরও বেশি সময় ধরে প্রাক বাজেট এবং বাজেট পরবর্তী আলোচনা করে যাচ্ছে। নারীর জন্য বাজেটে বরাদ্দের আন্দোলন হয়েছে এবং এর ফলাফল হিসাবে বর্তমানে ৪৩টি মন্ত্রণালয় এবং অধিদফতর জেন্ডার বাজেট পেয়েছে। কিন্তু এ মুহূর্তে দাবি সেই বাজেট কতটুকু কার্যকর হচ্ছে।

পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, ভিয়েনা কনভেশনে বলা হয়েছে- সমতার জন্য সমান সম্পদ প্রয়োজন। আর তাই জেন্ডার বাজেটের কাজটা একুশ শতকের নারী আন্দোলনের জন্য একটি গুরূত্বপূর্ণ বিষয়। চারটা থেকে এখন ৪৩টা মন্ত্রণালয়ে জেন্ডার বাজেট পেয়েছি যা ইতিবাচক অর্জন। তবে জবাবদিহিতার বিষয়টি যথাযথভাবে কাজ না করায় বাজেটে বরাদ্দ থকলেও ব্যবহার যথাযথ হয় না।

Advertisement

তিনি আরও বলেন, এবার জেন্ডার বাজেটের যে রিপোর্ট এসেছে তা ইতিবাচক। নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আরও উদ্যোগ নেয়া প্রয়োজন। বাজেটের যথাযথ ব্যয় হচ্ছে না-এ ক্ষেত্রে দৃষ্টি দেয়া প্রয়োজন।

সভায় মহিলা পরিষদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. বিদিশা হক, সেভ দ্য চিলড্রেনের চাইল্ড প্রটেকশন বিভাগের পরিচালক লায়লা খন্দকার প্রমুখ।

এএস/এএইচ/পিআর

Advertisement