ক্যাম্পাস

‘ছাত্রলীগের হামলার দায় এড়াতে পারে না ঢাবি প্রশাসন’

কোটা সংস্কার আন্দোলনকারীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে ছাত্রলীগের হামলার বিষয়টি উল্লেখ করে আইন ও সালিশ কেন্দ্র (আসক) বলেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন এর দায় এড়াতে পারে না।

Advertisement

রোববার (১ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়, কোটা সংস্কার আন্দোলনকারীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে ছাত্রলীগের হামলা, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কার্যকর পদক্ষেপ গ্রহণে ব্যর্থতা এবং আন্দোলনরত সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানসহ দুজনকে গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে আসক।

বিবৃতিতে বলা হয়েছে, ৩০ জুন কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি না হওয়ায় পরবর্তী কর্মসূচি জানাতে সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন ডাকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সংবাদ সম্মেলনের পূর্ব মুহূর্তে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ।

Advertisement

আন্দোলনকারীদের ভাষ্যমতে কমপক্ষে ১০ জন আহত হন। এ সময় হামলাকারীরা আহতদের হাসপাতালে নিতে বাঁধা দিয়েছে বলেও অভিযোগ উঠেছে। যদিও, ছাত্রলীগের পক্ষ থেকে এ হামলার দায় অস্বীকার করা হয়েছে। কিন্তু আলোকচিত্রীদের ক্যামেরায় হামলায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্রলীগের অনেক নেতাকর্মীকেই চিহ্নিত করা গেছে।

এ ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। হামলার প্রতিবাদে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সমাবেশ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন আন্দোলনকারীরা। অন্যদিকে ১ জুলাই (রোববার) ছাত্রলীগের এক নেতার করা মামলায় কোটা সংস্কারের পক্ষে আন্দোলনরত সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে গ্রেফতার করা হয়। এ সময় তার সঙ্গে আরেকজনকেও গ্রেফতার করা হয়।

আন্দোলনকারীদের ওপর এমন ন্যক্কারজনক হামলার তীব্র প্রতিবাদ এবং হামলাকারীদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছে আসক। পাশাপাশি গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

এমএএস/এএইচ/এমএস

Advertisement