জাতীয়

গ্যাসের দাম ১৪৩ শতাংশ বাড়ানোর সুপারিশ

গ্যাসের দাম ১৪৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি। দেশের সবচেয়ে বড় গ্যাস বিতরণ সংস্থা তিতাস গ্যাস কোম্পানি প্রস্তাব করেছিল ২৪০ শতাংশ, বিপরীতে বিইআরসি ১৪৩ শতাংশ দাম বাড়ানোর সুপারিশ করে।

Advertisement

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে তিতাসের দেয়া মূল্যবৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানিতে কারিগরি কমিটি এ সুপারিশ করে।

রান্নার জন্য ব্যবহৃত আবাসিকের চুলা ও বাণিজ্যিক ছাড়া সব ধরনের গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানি শুরু করে বিইআরসি। এবার দাম বাড়ানোর প্রস্তাবের বাইরে থাকছে আবাসিক এবং বাণিজ্যিক গ্রাহকরা। অন্যদিকে দাম বাড়ছে বিদ্যুৎ উৎপাদন, ক্যাপটিভ পাওয়ার (শিল্পের বিদ্যুৎ), সার কারখানা, শিল্প উৎপাদন ও সিএনজি গ্রাহকদের।

কমিশন বলছে, এখন নির্দিষ্ট শ্রেণির এসব গ্রাহক গড়ে ৩ দশমিক ৪৪৯৩ টাকায় প্রতি ঘনমিটার গ্যাস কিনে থাকে। সব ধরনের তহবিল এবং চার্জ ধরে এই গ্যাসের ঘনমিটারপ্রতি ১১ দশমিক ৭৪৪৩ টাকা বৃদ্ধির প্রস্তাব করেছে তিতাস। কারিগরি কমিটি মনে করছে, এই দর ৮ দশমিক ৪০৫২ টাকা রাখলেই তিতাসের কোনো লোকসান হবে না।

Advertisement

শুনানিতে অংশ নেয়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রতিনিধিরা জানান, গ্যাসের দাম বাড়ানো হলে বিদ্যুৎ উৎপাদনে বছরে আট হাজার কোটি টাকা বাড়তি ব্যয় হবে। এই বিশাল পরিমাণ অর্থের যোগান ঠিক রাখতে বাড়াতে হবে বিদ্যুতের দাম।

গণশুনানিতে অংশ নেন ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার অ্যাসোসিয়েশন আব বাংলাদেশ (ক্যাব), জ্বালানি খাতের বিশেষজ্ঞ, ব্যবসায়ীদের প্রতিনিধি, রাজনৈতিক দলের প্রতিনিধিরা। তারা বলেছেন, গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের যৌক্তিকতা নেই। গ্যাস খাতের অনিয়ম দুর্নীতির কারণে গ্যাসের দাম বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

শুনানিতে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য রহমান মুর্শেদ, মাহমুদুল হক ভূঁইয়া, মো. আবদুল আজিজ খান, মিজানুর রহমান। এএস/জেএইচ/আরআইপি

Advertisement