স্বাস্থ্য

বিএসএমএমইউ’র নতুন ভিসি কনক কান্তি বড়ুয়ার দায়িত্বগ্রহণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নবনিযুক্ত ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া দায়িত্বভার গ্রহণ করেছেন। আজ (শনিবার) সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিসি।

Advertisement

দায়িত্ব গ্রহণের পর সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন দেশের বিশিষ্ট নিউরোসার্জন এবং বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন ও নিউরোসার্জারি বিভাগের এই চেয়ারম্যান।

এরপর তিনি দুপুর ১২টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন তিনি।

ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি ভিসি হিসেবে নিয়োগ দেয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

Advertisement

এ সময় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে চিকিৎসাশিক্ষা, গবেষণা এবং চিকিৎসাসেবায় সেন্টার অব এক্সিলেন্স হিসেবে ঘোষণার বাস্তব প্রতিফলন ঘটাতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাবেন বলে মন্তব্য করেন।

গত ১৬ মার্চ রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাকে ভিসি হিসেবে তিন বছরের জন্য নিয়োগ দেন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতিরও দায়িত্ব পালন করেছেন।

দেশের চিকিৎসাশিক্ষা ও স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখা অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ১৯৫৩ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামের মিরেরসরাই উপজেলার হাইতকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৭ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন।

পারিবারিক জীবনে তার স্ত্রী ডা. শিউলি চৌধুরী একই বিশ্ববিদ্যালয়ে অবস অ্যান্ড গাইনি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি দুই সন্তানের জনক। বড় ছেলে ডা. সুদীপ বড়ুয়া এবং কনিষ্ঠপুত্র সৌমিক বড়ুয়া আমেরিকতাতে অধ্যয়নরত।

Advertisement

দেশের গুণী এই শিক্ষকের ইতোমধ্যে ৪৭টিরও বেশি গবেষণালব্ধ প্রবন্ধ, নিবন্ধ দেশি-বিদেশি জার্নাল ও আন্তর্জাতিক নিউরোসার্জিকাল জার্নালে প্রকাশিত হয়েছে। গাইড হিসেবে তার তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন এমএস ইন নিউরোসার্জারি বিষয়ক ১৫টি থিসিস পরিচালিত হয়েছে।

এমইউ/বিএ/আরআইপি