জাতীয়

আসছে তাপপ্রবাহ কালবৈশাখী শিলাবৃষ্টি

চলতি মাসে নানা ধরনের দুর্যোগ আসছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা নিয়ে আসতে পারে মৃদু ও মাঝারি তাপপ্রবাহ। এছাড়া কালবৈশাখীর সঙ্গে শিলাবৃষ্টির দেখা মিলতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

Advertisement

আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরে কমিটির বৈঠক হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।

মার্চ মাস আসার সঙ্গে সঙ্গেই স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রার মুখোমুখি হয়েছে দেশবাসী। সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারি মাসেও ছিল বৃষ্টির অস্বাভাবিকতা।

মার্চের দীর্ঘমেয়াদি আবহাওয়ার প্রতিবেদনে বলা হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে ২ দিন ও দেশের অন্যত্র ৪-৫ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র-ঝড় হতে পারে।

Advertisement

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের (৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকার সম্ভাবনা আছে। একই সঙ্গে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

ফেব্রুয়ারিতে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৭০ দশমিক ৭ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে বলেও জানায় বিশেষজ্ঞ কমিটি।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে- খুলনা, রাজশাহী, ঢাকা এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

Advertisement

শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে ১৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আরএমএম/জেএইচ/জেআইএম