ফিচার

মানসিক সুস্থতার জন্য দলবেঁধে গান

গান সবারই প্রিয়। গান পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। গান ব্যক্তি জীবনেও কম প্রভাব ফেলে না। গান অপ্রত্যাশিত ঘটনা বা আনন্দের মুহূর্তেও সঙ্গী হতে পারে। গান শুনলে মানসিকভাবেও সুস্থ থাকা যায়। এমনটিই বললেন গবেষকরা।

Advertisement

প্রতিবেদন অনুযায়ী, একা একা গান গাওয়ার চেয়ে দলবেঁধে গান গাইলে মানসিক সুস্থতা লাভ করা যায়। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গিলার গবেষকরা জানান, যারা প্রায়ই অনেকে মিলে গান করেন, তারা সহজে ডিপ্রেশন, অ্যাংজাইটি থেকে মুক্ত থাকেন।

গবেষকরা জানান, একসঙ্গে গান গাইলে পরস্পরের সুসম্পর্ক বজায় থাকে। সামাজিক সম্পর্কগুলো ভালো থাকে। ফলে মানুষের মনও ভালো থাকে। এ গবেষণার আগে বেশ কয়েকজনের ওপরে সমীক্ষা চালানো হয়। সমাজে মানসিকভাবে বিপর্যস্তকেও এ সমীক্ষার অন্তর্ভুক্ত করা হয়। প্রতি সপ্তাহে তাদের জন্য একটি করে গানের ওয়ার্কশপের ব্যবস্থা করা হয়। এতে মানসিকভাবে বিপর্যস্তদের মধ্যে আস্তে আস্তে পরিবর্তন লক্ষ্য করা যায়।

গবেষক টম শেক্সপিয়র জানান, এ প্রজেক্টে অংশগ্রহণকারীরা মানসিক সমস্যা থেকে ধীরে ধীরে উঠে আসেন। এমনকি তারাও জানান, দলবেঁধে গান গাওয়ায় তারা এখন মানসিকভাবে স্বস্তিতে আছেন।

Advertisement

এসইউ/জেআইএম