লাইফস্টাইল

চুলের যত্নে ডিমের ব্যবহার

শরীরে পুষ্টি যোগাতে ডিমের বিকল্প নেই। ডিম দিয়ে তৈরি করা হয় অসংখ্য মুখরোচক খাবার। তবে জানেন কি, এই ডিম আপনার চুলের জন্যও বেশ উপকারী? চুল কোমল, সুন্দর আর দ্রুত লম্বা করতে ডিমের ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেই সেরকমই কিছু উপায়।

Advertisement

চুল সিল্কি করতে এক কাপ দইয়ের সঙ্গে একটা ডিমের কুসুম মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই প্যাক চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। চুল থেকে আঁশটে গন্ধ বেরোলে হালকা শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন: লম্বা চুলের জন্য

চুলের যত্নে ডিমের উপকারিতা সকলেরই জানা। ডিমের মধ্যে থাকা প্রোটিন চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ডিমের সাদা অংশ বা ডিমের কুসুম। রুক্ষ চুল সিল্কি করতে, ঘন করতে দুটোই দারুণ উপকারী। জেনে নিন ডিমের কিছু ঘরোয়া প্যাক।

Advertisement

ঘন চুল পেতে চাইলে একটি ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। একসঙ্গে ঘন করে ফেটিয়ে নিন। স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর প্রথমে ঠান্ডা পানিতে ধুয়ে তারপর শ্যাম্পু করে নিন।

রুক্ষ চুলের প্যাক যত্নে একটি ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ দই, আধ চা চামচ নারকেল তেল বা আমন্ড তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক চুলে ভালো করে লাগান। দুই ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এই প্যাক লাগালে চুল নরম হবে।

আরও পড়ুন: চুলের ধরন বুঝে হেয়ার প্যাক

ডিম দিয়ে তৈরি করতে পারেন কন্ডিশনার। একটা ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। ভালো করে ফেটিয়ে নিন। এর সঙ্গে হালকা গরম পানি মিশিয়ে পাতলা করে নিন। চুল শ্যাম্পু করার পর এই কন্ডিশনার গোটা চুলে লাগান। চুলের ডগা বেশি শুষ্ক হয়ে যায়। তাই ডগায় ভালো করে লাগাবেন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

Advertisement

এইচএন/জেআইএম