জাতীয়

বন্যাকবলিত এলাকায় বীজ বিতরণ নিয়ে প্রশ্ন

বন্যাকবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত কৃষককে সহযোগিতার জন্য যে বীজতলা তৈরি করা হয়েছে ও বীজ বিতরণ নিয়ে প্রশ্ন ওঠেছে সংসদীয় কমিটিতে। বীজ প্রকৃত গরিব কৃষকরা পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে। এসব বীজ কীভাবে কোথায় বিতরণ করা হয়েছে তা জানতে চেয়েছে সংসদীয় কমিটি।

Advertisement

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে আলোচনা শেষে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. আব্দুর রাজ্জাক, মো. নজরুল ইসলাম বাবু, মো. মামুনুর রশীদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, মো. নূরুল ইসলাম ওমর এবং অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশ নেন।

গত বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি, ‘কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল, ২০১৭’ এবং ‘বীজ বিল, ২০১৭’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল, ২০১৭ বৈঠকে পরীক্ষা নিরীক্ষা করা হয়।

বিলটিতে কৃষকদের সুরক্ষার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাককে আহ্বায়ক করে, মো. মামুনুর রশীদ কিরন ও মো. নুরুল ইসলাম ওমরকে সদস্য করে আগামী ২০ দিনের মধ্যে প্রতিবেদন প্রদানের জন্য একটি সাব-কমিটি গঠনের সুপারিশ করা হয়।

Advertisement

এইচএস/এমআরএম/আইআই