বিনোদন

ইংল্যান্ডে আটকে দেয়া হলো শাকিব খানের শুটিং

মন্দ ভাগ্য পিছু ছাড়ছে না ঢাকাই ছবির নায়ক শাকিব খানের। নিজ দেশের ইন্ডাস্ট্রিতে এক মাসের মধ্যে দুবার নিষিদ্ধ হয়েছেন তিনি। সর্বশেষ গতকাল শুক্রবার (২৩ জুন) তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে চলচ্চিত্রের বরেণ্য অভিনেতা ফারুককে নিয়ে বাজে মন্তব্য করায় ও চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে স্টুপিড বলায়।

Advertisement

এবার এলো দেশের বাইরে শাকিবের মন্দ খবর। তিনি বর্তমানে লন্ডনে ‌‘চালবাজ’ ছবির শুটিং করবেন। কলকাতার এসকে মুভিজ ও বাংলাদেশে কাট-অ্যাকশন এন্টারটেইনমেন্ট প্রডাকশন হাউজের ব্যানারে নির্মিত এ ছবিটির শুটিং আটকে দিয়েছে ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া (এফসিটিডাব্লিউইআই)।

কলকাতার সিনে ফেডারেশন ও কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের মধ্যে দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। এসকে মুভিজের পক্ষ থেকে সম্প্রতি আইনি নোটিশ পাঠিয়েছে নায়েক নায়েক অ্যান্ড কোম্পানি।

ফেডারেশনের বিরুদ্ধে প্রডাকশন হাউজটির অভিযোগ, ব্রিটেনে জয়দীপ মুখার্জির ‘চালবাজ’ ছবির শুটিং করার কথা ছিল। ফেডারেশনের খামখেয়ালি মনোভাবের জন্য সেই শুটিং শুরু করা যায়নি। এখনও ব্রিটেনে রয়েছেন কলাকুশীলবরা। তবে ফেডারেশনের অনুমতি না পাওয়ায় কাজ শুরু করা যাচ্ছে না।

Advertisement

কলকাতার অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি ও শাকিব খানও লন্ডনে। কিন্তু শুটিংয়ের অনুমতি দিচ্ছে না এফসিটিডাব্লিউইআই প্রেসিডেন্ট স্বরূপ বিশ্বাস। তিনি নাকি জানিয়ে দিয়েছেন, ১৯ জন টেকনিশিয়ানকে লন্ডনে না নিয়ে যাওয়া পর্যন্ত শুটিং করতে পারবে না প্রযোজক সংস্থা।

নোটিশে বলা হয়েছে, ‘বিদেশে শুটিং করার জন্য এফসিটিডাব্লিউইআই’র সঙ্গে স্বাক্ষর হয়েছিল ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়শনের। সেই চুক্তি মেনে কাজ করতে হতো প্রযোজক সংস্থাগুলোকে। ৩০ এপ্রিল সেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে। ফলে সেই গাইডলাইন মানতে আর বাধ্য নয় প্রযোজকরা। তা সত্ত্বেও ১৫ দিন আগে বিজ্ঞপ্তি দিয়ে ব্রিটেনে শুটিংয়ের বিষয়ে জানানো হয়েছিল ফেডারেশনকে।’

নোটিশে আরও উল্লেখ করা হয়, ‘গত ১৭ জুন প্রযোজক সংস্থাকে একটি ই-মেইল বার্তা পাঠায় এফসিটিডাব্লিউইআই। সেখানে বলা হয়, যেহেতু চুক্তির মেয়াদ ফুরিয়েছে তাই শুটিংয়ের অনুমতি ফেডারেশন দেবে না।’

এদিকে ছবির শুটিং আটকে থাকায় বিপাকে পড়েছে প্রযোজক সংস্থা। সংস্থার পক্ষ থেকে অশোক ধানুকা জানিয়েছেন, প্রযোজক সংস্থা বিদেশে শুটিং করতে গেলে এফসিটিডাব্লিউইআই’র চুক্তি মানতে বাধ্য নয়। তারপরও কাজ করতে দেয়া হচ্ছে না। বিদেশে কাজ না করে বসে থাকতে হচ্ছে কলাকুশীলব ও টেকনিশিয়ানদের। আগে থেকে বলা হয়েছিল ফেডারেশনকে। তারপরও ফেডারেশনের তরফ থেকে সাহায্য করা হলো না। এমনিতে বাংলা ছবির প্রযোজক সংস্থাগুলোর অবস্থা খারাপ। তার ওপর এমন চলতে থাকলে প্রযোজকরা উৎসাহ হারিয়ে ফেলবেন।

Advertisement

তবে অনিয়মের কারণে ছবিটির শুটিং আটকে দেয়ায় উচ্ছ্বাস প্রকাশ করছেন কলকাতার চলচ্চিত্রের সংশ্লিষ্টরা। তাদের দাবি, ‘টালিগঞ্জের চলচ্চিত্র যখন উঠে দাঁড়াচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী এই শিল্পটার সঙ্গে জড়িয়ে পড়েছেন। তারা নিজেদের মুনাফার জন্য যা খুশি তাই করে বেড়াচ্ছেন। কোনো ফেডারেশনেরই নিয়ম মানার প্রবণতা তাদের নেই। অনেকেই পেটের দায়ে কিছু বলেন না। তবে কলকাতার সিনে ফেডারেশন যা করে দেখিয়েছে তার জন্য তারা প্রশংসার যোগ্য।’

তাই সহজে বলা যাচ্ছে না ‘চালবাজ’ ছবির ভবিষ্যত কী। আদৌ ছবিটির শুটিং হবে কী না, হলে কবে থেকে শুরু হবে এর কিছুই জানাতে পারেননি যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির বাংলাদেশি নির্মাতা অনন্য মামুন। তবে শোনা যাচ্ছে, আগামীকাল রোববার (২৫ জুন) দেশে ফিরবেন এই ছবির নায়ক শাকিব খান।

এলএ